Sunday, April 22, 2018
মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের দাবীতে লন্ডনে গোলটেবিল বৈঠক সম্পন্ন: এক নব- ইতিহাসের সূচনা » « বৃটেনের লন্ডন শহরে দিনব্যাপী ‘সিলেট উৎসব সম্পন্ন » « অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল এর ওপর হামলার তীব্র নিন্দা ও হামলাকারীদের সর্বোচ্চ শাস্তি দাবি করেছেন জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ইন ইউকের নেতৃবৃন্দ » « অর্থমন্ত্রীর সাথে সাংবাদিক সেলিম আহমেদ’র সৌজন্য সাক্ষাৎ » « স্কীল ওয়ার্কারদের বৈধতার দাবীতে লন্ডনে শ্যাডো মিনিস্টারের সাথে সৌজন্য সাক্ষাৎ ও স্মারকলিপি প্রদান » « বৃটেনের কার্ডিফে যথাযোগ্য মর্যাদায় মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত » « ইউকে কাডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের পক্ষ থেকে মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত » « ইউনেস্কোর ‘মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত হওয়া ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ: বঙ্গবন্ধুর অমর কাব্য » « ভয়াবহ তুষারপাতে বিপর্যস্থ হয়ে পড়েছে ওয়েলস সহ সমগ্র বৃটেন » « গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের নির্বাচনে মাহবুব-মকিস-রানা প্যানেলের চেয়ার মার্কার সমর্থনে ওয়েস্ট বার্মিংহামে নির্বাচনী সভা অনুষ্টিত

কানাডায় একখণ্ড বাংলাদেশ

প্রবাস ডেস্ক:: কানাডা বিশ্বের শান্তিপ্রিয় একটি দেশ। বসবাস ও পড়াশোনার উপযুক্ত জায়গা। কানাডায় রয়েছে বিশ্বের নামীদামী সব বিশ্ববিদ্যালয়। শিক্ষার্থীদের কাছে উচ্চশিক্ষার প্রথম পছন্দ এটা। প্রতি বছর হাজারো শিক্ষার্থী বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসে এখানে পড়াশোনা করার জন্য। কানাডার খ্যাতনামা বিশ্ববিদ্যালয়গুলোর মাঝে অন্যতম একটি বিশ্ববিদ্যালয় ইউনিভার্সিটি অব অ্যাডওয়ার্ড আইল্যান্ড। এটি কানাডার চার্লেটাউনে অবস্থিত। বিভিন্ন দেশ থেকে পড়তে আসা শিক্ষার্থীদের মাঝে রয়েছে বাংলাদেশের শিক্ষার্থী। বিশ্ববিদ্যালয়টি প্রতি সেমিস্টারে পড়তে আসা ভিনদেশী শিক্ষার্থীদের নিয়ে এক বর্ণাঢ্য অনুষ্ঠান আয়োজন করে থাকে। এ অনুষ্ঠানের মাধ্যমে ভিনদেশী শিক্ষার্থীরা নিজ দেশের ইতিহাস ঐতিহ্য সবার সামনে তুলে ধরে।

এ বিশ্ববিদ্যালয়টিতে রয়েছে বাংলাদেশের ২৩জন শিক্ষার্থী। এই অনুষ্ঠানের মাধ্যমে তারা বাংলাদেশের ইতিহাস ও ঐতিহ্যকে তুলে ধরেন বহির্বিশ্বে। প্রতিটি শিক্ষার্থী প্রবল আগ্রহ নিয়ে অংশগ্রহণ করে অনুষ্ঠানে। নাচে-গানে মাতিয়ে তুলে পুরো ক্যাম্পাস। অনুষ্ঠানটি মূলত উদযাপন করা হয় ইন্টারন্যাশনাল স্টুডেন্ট সেন্টারের পক্ষ থেকে। অনুষ্ঠানে সবাই নিজ দেশ সম্পর্কে গর্ব করার মতো কিছু ইতিহাস ও তার পাশাপাশি দেশীয় কৃষ্টি ও সংস্কৃতি তুলে ধরেন।
এই বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত একজন বাংলাদেশী শিক্ষার্থী জানায়, বিদেশীরা আমাদের দেশ সম্পর্কে অনেক অজানাকে জানতে পারে। এশিয়ার একটি দেশ হলেও তারা বাংলাদেশের প্রাকৃতিক সৌন্দর্য এবং মানুষকে তাদের মাঝে পেয়ে খুবই আনন্দিত। অনুষ্ঠানে বাংলাদেশ ছাড়াও জাপান, কেনিয়া, চায়না, ব্রাজিল ও সৌদি আরবের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেছে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

April 2018
M T W T F S S
« Mar    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30