Thursday, January 18, 2018

গার্ডিয়ানের সেরা একাদশে সাকিব-মুশফিক

স্পোর্টস ডেস্ক::বছর শেষ হতে না হতেই শুরু হয়ে গেছে চলতি বছরের হিসাব-নিকাশ। বাংলাদেশসহ বিশ্বক্রিকেট নিয়ে সেরা একাদশ গঠন করছেন সাবেক তারকা ক্রিকেটার ও বিশিষ্ট ক্রীড়া সাংবাদিকরা। এবার যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম দ্যা গার্ডিয়ান প্রকাশ করলো তাদের চোখে ২০১৭ সালের টেস্টের সেরা একাদশ। সেরা এই একাদশে ঠাঁই পেয়েছেন বাংলাদেশের সাকিব আল হাসান ও মুশফিকুর রহিম।

২০১৭ সালের টেস্টের সেরা এই একাদশ নির্বাচনের প্যানেলে অ্যান্ডি বুলের সঙ্গে ছিলেন ভিক মার্কস, আলি মার্টিন, টিম ডে লাইল, রব স্মিথ, অ্যাডাম কলিন্স ও উইল ম্যাকফারসন।

সাকিব জায়গা পেয়েছেন অলরাউন্ডার হিসেবে, আর মুশফিক আছেন উইকেটকিপার হিসেবে। ব্যাটিং পজিশনে সাকিব ৬ নম্বরে, মুশফিক ৭ নম্বরে।

চলতি বছরটা দুর্দান্ত কেটেছে বিশ্বসেরা অলরাউন্ডারের। ব্যাট ও বল হাতে ছিলেন সমানভাবে উজ্জ্বল। দ্যা গার্ডিয়ান সাকিব প্রসঙ্গে লিখেছে, ‘বিশ্বের সেরা অলরাউন্ডার বেন স্টোকস না, ভারতের সেরা দুই স্পিনার রবি আশ্বিন বা রবীন্দ্র জাদেজাও না। এটা সাকিব আল হাসান। যে কিনা এ বছরেই ভেঙ্গে দিয়েছেন বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ডটি’।

এমনকি শ্রীলঙ্কার সঙ্গে বাংলাদেশের প্রথম জয়ের কাঠামোও তৈরি করেছিলেন সাকিব। তবে তার সেরা পারফরম্যান্সটা এসেছে অস্ট্রেলিয়ার সঙ্গে বাংলাদেশের প্রথম জয়ে। ৮৪ রানের পাশাপাশি ম্যাচে ১০টি উইকেটও নিয়েছিলেন সাকিব। সব মিলিয়ে বছরে ৪৭.৫ গড়ে ৬৬৫ রানের সঙ্গে ৩৩.৩৭ গড়ে ২৯ উইকেট আছে সাকিবের।

মুশফিকের প্রসঙ্গে গার্ডিয়ান লিখেছে, সাকিবের পাশাপাশি আরেকজন বাংলাদেশি আছেন সেরাদের একাদশে। এতে এটিই প্রমাণ হয় যে, এবছর বাংলাদেশ অনেক ম্যাচ জিতেছে। সাকিবের সাথে ওয়েলিংটনের জুটিতে ছিলেন মুশফিক, রান তুলেছিলেন ১৫৯। বাংলাদেশের জয়গুলোতে ছিলেন অধিনায়ক, ছিলেন উইকেটকিপারও।’ চলতি বছরে ৫৪.৭১ গড়ে ৭৬৬ রান করেছেন বাংলাদেশের সদ্য সাবেক হওয়া অধিনায়ক, ১২টি ক্যাচের সঙ্গে ২টি স্টাম্পিংও করেছেন তিনি।

গার্ডিয়ানের ২০১৭ সালের সেরা টেস্ট একাদশ:

ডেভিড ওয়ার্নার, ডিন এলগার, চেতেশ্বর পুজারা, স্টিভ স্মিথ,বিরাট কোহলি, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মিচেল স্টার্ক, ন্যাথান লায়ন, জিমি অ্যান্ডারসন, কাগিসো রাবাদা।

সূত্র: দ্যা গার্ডিয়ান

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

January 2018
M T W T F S S
« Dec    
1234567
891011121314
15161718192021
22232425262728
293031