Sunday, April 22, 2018
মৌলভীবাজারে সরকারী মেডিকেল কলেজ দ্রুত বাস্তবায়নের দাবীতে লন্ডনে গোলটেবিল বৈঠক সম্পন্ন: এক নব- ইতিহাসের সূচনা » « বৃটেনের লন্ডন শহরে দিনব্যাপী ‘সিলেট উৎসব সম্পন্ন » « অধ্যাপক ড. মুহাম্মদ জাফর ইকবাল এর ওপর হামলার তীব্র নিন্দা ও হামলাকারীদের সর্বোচ্চ শাস্তি দাবি করেছেন জাস্টিস ফর বাংলাদেশ জেনোসাইড ১৯৭১ইন ইউকের নেতৃবৃন্দ » « অর্থমন্ত্রীর সাথে সাংবাদিক সেলিম আহমেদ’র সৌজন্য সাক্ষাৎ » « স্কীল ওয়ার্কারদের বৈধতার দাবীতে লন্ডনে শ্যাডো মিনিস্টারের সাথে সৌজন্য সাক্ষাৎ ও স্মারকলিপি প্রদান » « বৃটেনের কার্ডিফে যথাযোগ্য মর্যাদায় মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত » « ইউকে কাডিফ বাংলাদেশ ওয়েলফেয়ার এসোসিয়েশনের পক্ষ থেকে মহান একুশ ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত » « ইউনেস্কোর ‘মেমোরি অফ দা ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ যুক্ত হওয়া ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ: বঙ্গবন্ধুর অমর কাব্য » « ভয়াবহ তুষারপাতে বিপর্যস্থ হয়ে পড়েছে ওয়েলস সহ সমগ্র বৃটেন » « গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের নির্বাচনে মাহবুব-মকিস-রানা প্যানেলের চেয়ার মার্কার সমর্থনে ওয়েস্ট বার্মিংহামে নির্বাচনী সভা অনুষ্টিত

এসএসসি পাসেই সরকারি চাকরির সুযোগ

নিউজ ডেস্ক::সম্প্রতি সিপাহি (আরএনবি) পদে ১৮৫ জন লোক চেয়ে বিজ্ঞপ্তি দিয়েছে রেলওয়ে নিরাপত্তা বাহিনী (উত্তরাঞ্চল)। নিয়োগপ্রাপ্ত সিপাহিরা রেলওয়ের বিভিন্ন নিরাপত্তা সংশ্লিষ্ট কাজের দায়িত্বে থাকবে।

বিজ্ঞপ্তিটি পাওয়া যাবে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে। (railway.gov.bd)

আবেদনের যোগ্যতা

রেলওয়ে নিরাপত্তা বাহিনী, চট্টগ্রামের চিফ কমান্ড্যান্ট (পূর্ব) ইকবাল হোসেন জানান, নারী-পুরুষ উভয়েই আবেদন করতে পারবে। কমপক্ষে এসএসসি অথবা স্বীকৃত ইনস্টিটিউট থেকে সমমান ডিগ্রিধারী হতে হবে। শারীরিকভাবে ত্রুটিবিহীন ও সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। উচ্চতা সাধারণের জন্য কমপক্ষে ১.৬৭৬ মিটার (পাঁচ ফুট ছয় ইঞ্চি) এবং উপজাতীয়দের জন্য ১.৬০ মিটার (পাঁচ ফুট তিন ইঞ্চি) হতে হবে। বুকের মাপ সাধারণের জন্য স্বাভাবিক অবস্থায় ০.৭৯ মিটার (৩১ ইঞ্চি), স্ফীত অবস্থায় ০.৮৪ মিটার (৩৩ ইঞ্চি) এবং উপজাতীয়দের জন্য ০.৭৬-০.৮১ মিটার (৩০-৩২ ইঞ্চি) হতে হবে। ওজন থাকতে হবে সাধারণের জন্য কমপক্ষে ১১০ পাউন্ড (৫০ কেজি) এবং উপজাতীয়দের জন্য কমপক্ষে ১০০ পাউন্ড (৪৫ কেজি)। ২০ জানুয়ারি ২০১৮ তারিখে বয়সসীমা সর্বোচ্চ ২২ বছর। তবে মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধার সন্তান, নাতি-নাতনি, এতিমখানা নিবাসী ও শারীরিক প্রতিবন্ধীদের সর্বোচ্চ বয়সসীমা ৩২ বছর।

আবেদনের নিয়ম

আবেদন করা যাবে ২০ জানুয়ারি বিকেল ৫টা পর্যন্ত। বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট (railway.gov.bd) থেকে প্রবেশপত্রসহ আবেদন ফরম ডাউনলোড করে এ-৪ সাইজের কাগজে প্রিন্ট করতে হবে। পরে নির্দেশনা অনুসারে পূরণ করে পাঠাতে হবে চিফ কমান্ড্যান্ট (পূর্ব), রেলওয়ে নিরাপত্তা বাহিনী, সিআরবি, চট্টগ্রাম সদর দপ্তরে। আবেদনপত্রে পাসপোর্ট সাইজের তিন কপি রঙিন ছবি যুক্ত করতে হবে।

পরীক্ষার ফি বাবদ ৫০ টাকার ট্রেজারি চালান ১-৫১৩১-০০০০-২০৩১ কোডে জমা দিয়ে মূলকপি আবেদনপত্রের সঙ্গে যুক্ত করতে হবে। আবেদনপত্রের খামের বাঁ দিকের ওপরের অংশে পদ ও জেলার নাম লিখতে হবে।

আবেদনপত্রের সঙ্গে ডাকটিকিটসহ আবেদনকারীর ঠিকানা লেখা দুটি খাম পাঠাতে হবে। সরকারি বা আধা সরকারি চাকরিজীবীদের কর্তৃপক্ষের মাধ্যমে আবেদন করতে হবে।

যা যা লাগবে

মৌখিক পরীক্ষার সময় সঙ্গে আনতে হবে শিক্ষাগত যোগ্যতার সনদ, জাতীয়তার সনদপত্র, জাতীয় পরিচয়পত্র বা ভোটার আইডি কার্ড, প্রথম শ্রেণির কর্মকর্তার দেওয়া চারিত্রিক সনদপত্র, কোটায় আবেদন করলে বা বিশেষ যোগ্যতা থাকলে সংশ্লিষ্ট সনদ সঙ্গে নিতে হবে। সব সনদের মূল কপি দেখাতে হবে, জমা দিতে হবে একটি করে ফটোকপি।

পরীক্ষার ধরন ও প্রস্তুতি

শারীরিক ও মৌখিক পরীক্ষা হবে। নম্বর বরাদ্দ থাকবে ৫০। ৫০ শতাংশ নম্বর পেলে পাস হবে। মো. ইকবাল হোসেন জানান, পরীক্ষা হবে চট্টগ্রাম ও রাজশাহী কেন্দ্রে। যাছাই-বাছাই করে প্রার্থীদের দেওয়া ঠিকানায় পরীক্ষার সময় ও তারিখ জানিয়ে দেওয়া হবে। জানা যাবে রেলওয়ের ওয়েবসাইটেও।

বাংলাদেশ রেলওয়ে চট্টগ্রামের প্রধান সংস্থাপন কর্মকর্তা (পূর্ব) অজয় কুমার পোদ্দার জানান, শারীরিক পরীক্ষায় প্রার্থীর বয়স, উচ্চতা, বুকের মাপ ও ওজন ঠিক আছে কি না যাচাই করা হবে। এ ছাড়া শরীরে কোনো সমস্যা আছে কি না, দাঁড়ানো বা দৌড়ানোর সময় দুই হাঁটু মিলে যায় কি না—এসব দেখা হবে। ফিটনেস পরীক্ষার জন্য লং জাম্প থেকে শুরু করে বিভিন্ন পরীক্ষাও নেওয়া হতে পারে। ঢিলেঢালা পোশাক পরে যাওয়াই ভালো। নিয়মিত ব্যায়াম, দৌড় ও জাম্প প্র্যাকটিস করলে ভালো করা যাবে। শারীরিক পরীক্ষার পর নেওয়া হবে মৌখিক পরীক্ষা। উত্তীর্ণ হলেই চূড়ান্ত নিয়োগ দেওয়া হবে। মৌখিক পরীক্ষায় কাজ করার স্পৃহা, বুদ্ধিমত্তা ও বিষয়ভিত্তিক জ্ঞান দেখা হবে।

বেতন ও সুযোগ-সুবিধা

২০১৫ সালের জাতীয় স্কেল অনুসারে সিপাহিরা ৮২৫০-২০০১০ টাকা, অস্ত্রসহ মৌলিক প্রশিক্ষণ শেষে ৮৫০০-২০৫৭০ টাকা স্কেলে বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা পাবেন। সরকারের নির্দেশ ও শর্ত সাপেক্ষে সিপাহিরা দায়িত্ব পালনের সময় অস্ত্র ও গোলাবারুদ বহন করতে পারবেন।

যোগাযোগ

চিফ কমান্ড্যান্ট (পূর্ব), রেলওয়ে নিরাপত্তা বাহিনী, সিআরবি, চট্টগ্রাম।

ওয়েব : railway.gov.bd

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

April 2018
M T W T F S S
« Mar    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30