Sunday, July 22, 2018
মৌলভীবাজারে স্বেচ্ছাসেবক দলের বিচ্ছিন্ন মিছিল, আটক ৫ » « মৌলভীবাজারে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্ণামেন্ট সম্পন্ন » « কুলাউড়ার ব্রাহ্মণবাজার ইজারাদারের বিরুদ্ধে অতিরিক্ত টোল আদায়ের অভিযোগ » « মুক্তিযোদ্ধার মেয়ে রত্বা জঠিল রোগে আক্রান্ত: টাকার অভাবে হচ্ছে না চিকিৎসা » « মৌলভীবাজারে ২দিন ব্যাপী সাংস্কৃতিক উৎসব সম্পন্ন » « খলিলপুর সংঘর্ষে নিহত ২: পুরুষশূন্য হয়ে পড়েছে তিনটি গ্রাম » « শ্রীমঙ্গলে ক্ষুদে ফুটবলারদের নিয়ে প্রীতিম্যাচ অনুষ্ঠিত » « এক যুগের চেয়ে এবার মৌলভীবাজারে এইচএসসিতে বেশি ফল বিপর্যয় » « সমাজ দার্শনিক কার্ল মার্কসের জন্ম দ্বিশত বার্ষিকী মৌলভীবাজারে পালিত » « আদমপুর ইউনিয়ন স্বাস্থ্যও পরিবারকল্যাণ কেন্দ্রে ন্যূনতম স্বাস্থ্যসেবা টুকুও নেই

প্যারিসে স্বরলিপি শিল্পীগোষ্ঠীর বৈশাখী উৎসব

আবুল কালাম মামুন, ফ্রান্স: ফ্রান্সের প্যারিসে সেদিন ছিল বৈরী আবহাওয়া। গুঁড়ি গুঁড়ি বৃষ্টি। তারপরও ঘরে বসে ছিলেন না উৎসব প্রিয় প্রবাসী বাংলাদেশিরা। দুপুর থেকেই তারা আসতে শুরু করেন জুরেস পার্কে। পার্কের চারদিকে সাজ সাজ রব। পুরুষেরা পরছেন পাঞ্জাবি। নারী আর শিশুরা রংবেরঙের বৈচিত্র্যপূর্ণ দেশীয় পোশাক। বৈশাখ মানে তো উচ্ছ্বাস, উত্তাপ আর উৎসবের আমেজ। তাই তো প্রবাসীরা ছাতা হাতে ভেদাভেদ ভুলে উৎসবের রঙে শামিল হয়েছেন প্রাণের বৈশাখী উৎসবে। শোভাযাত্রা, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, ঢাক-ঢোল, নাচ-গান, ব্যানার, ফেস্টুন আর মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে প্যারিসের জুরেস পার্ক হয়ে উঠেছিল আনন্দমুখর একটি ছোট বাংলাদেশ।
গত রোববার (২৯ এপ্রিল) প্রতি বছরের মতো স্বরলিপি শিল্পী গোষ্ঠী আয়োজন করে বৈশাখী উৎসবের। অনুষ্ঠানের শুরুতে মঞ্চে এসে নতুন বছরের শুভেচ্ছা জানান সংগঠনের সভাপতি এমদাদুল হক, উপদেষ্টা সুব্রত ভট্টাচার্য, ফ্রান্সের বাংলাদেশ দূতাবাসের হেড অব চ্যান্সারি হযরত আলী খান, অল ইউরোপিয়ান বাংলাদেশ অ্যাসোসিয়েশনের (আয়েবা) মহাসচিব কাজী এনায়েত উল্লাহ, তুলুজ বাংলাদেশি কমিউনিটি অ্যাসোসিয়েশনের সভাপতি ফখরুল আকম সেলিম, আওয়ামী লীগের ফ্রান্স শাখার সভাপতি বেনজির আহমদ, টি এম রেজা, তাপস বড়ুয়া, সংস্কৃতি কর্মী রেদওয়ান জুয়েল, চিত্রশিল্পী শাহাদত হোসেন, ফয়ছল আহমেদ, অপু আলম, দেবেশ বড়ুয়া, দেলওয়ার হোসেন ও বাসু গোস্বামী প্রমুখ।
অনুষ্ঠান সঞ্চালনা করেন সংগঠনের সাধারণ সম্পাদক মোহাম্মদ আলী ও বাংলাদেশ থেকে আগত মিরাক্কেল চ্যাম্পিয়ন আবু হেনা রনি। মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন স্থানীয় শিল্পীরা। গান পরিবেশন করেন বাংলাদেশ থেকে আগত ফোক শিল্পী আসিক, ক্লোজআপ ওয়ান পুতুল। প্রবাসী বাংলাদেশির পাশাপাশি ভিনদেশি নাগরিকেরাও অনুষ্ঠানটি উপভোগ করেন।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

July 2018
M T W T F S S
« Jun    
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
3031