Wednesday, June 20, 2018

ঈদে আমদানি সিনেমা চাচ্ছে না প্রদর্শক সমিতি

আগামী ঈদুল ফিতরে শাকিব খান অভিনীত ‘ভাইজান এলো রে’ ও জিৎ অভিনীত ‘সুলতান’ নামের দুটি সিনেমা সাফটা চুক্তির মাধ্যমে বাংলাদেশে মুক্তি দেয়ার পায়তারা চলছে বলে জানা গেছে। ঢাকার প্রেক্ষাগৃহে গত কয়েক বছর ধরেই দেশীয় সিনেমার পাশাপাশি বড় বাজেটের যৌথ প্রযোজনার সিনেমা ঈদসহ বিভিন্ন উৎসবে মুক্তি পেয়ে আসছে। ২০১৬ সালের ঈদুল ফিতরে সাফটা চুক্তির মাধ্যমে ভারতীয় বাংলা সিনেমা ‘কেলোর কীর্তি’ মুক্তি দেয়া হলে এর বিরুদ্ধে আন্দোলনে ফেটে পড়েন চলচ্চিত্রাঙ্গনের মানুষ।

সাফটা চুক্তির মাধ্যমে ঈদে সিনেমা মুক্তি দেয়ার বিপক্ষে চলচ্চিত্রাঙ্গনের অনেকেই কথা বলে আসছিলেন। এবার হল চলচ্চিত্র প্রদর্শক সমিতির সভাপতি ও মধুমিতা সিনেমা হলের স্বত্তাধিকারী ইফতেখার উদ্দিন নওশাদও এর বিপক্ষে মত দিয়েছেন।

এ বিষয়ে ইফতেখার উদ্দিন নওশাদ বলেন, ‘ভারতীয় সিনেমা মুক্তি পেলে আমরা বেশি লাভবান হব। কিন্তু তারপরও দেশের সিনেমা থাকতে কেন বিদেশি সিনেমা মুক্তি দিব? এবারের ঈদে শাকিব খানের দুই থেকে তিনটি সিনেমা মুক্তি পাচ্ছে। এর পরও কেন বিদেশি সিনেমা মুক্তি দিব। আমরা চাচ্ছি, ঈদের পর এসব সিনেমা মুক্তি পাক। আমরা চাই আমাদের প্রযোজকরা বেঁচে থাকুক।’

তিনি আরো বলেন, যারা সিনেমা আমদানি এবং যৌথ প্রযোজনা করেন তারা সিনেমা মুক্তির আগে আমাদের মাথায় তুলে রাখেন। মুক্তির পর আর চিনেন না। এই সব সিনেমার জন্য নিজেদের পয়সা খরচ করতে হয়। এভাবে আর করতে চাচ্ছি না। ফায়দা শতভাগ তারাই নিয়ে নিচ্ছেন। দেখুন গত বছর যৌথ প্রযোজনার ‘নবাব’ ও ‘বস-২’ মুক্তির কারণে ‘রাজনীতি’ সিনেমা কিন্তু শেষ হয়ে গেছে। ‘রাজনীতি’ কিন্তু একটি ভালো সিনেমা ছিল। আমরা সবাই সিনেমাটি উপভোগ করেছি। এই প্রযোজক লাভবান হলে কিন্তু আরো কিছু সিনেমা প্রযোজনা করতেন। এভাবেই প্রযোজক হারিয়ে যাচ্ছে।

গত  ৯ মে নিপা এন্টারপ্রাইজের পক্ষে প্রযোজক সেলিনা বেগম আদালতে বিদেশি সিনেমা বাংলাদেশের বিশেষ দিবসগুলোতে প্রদর্শনের স্থগিত চেয়ে রিট আবেদন করেন। তারই পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের বিচারপতি সালমা মাসুদ ও এ কে এম জহিরুল হক আদেশ দেন- এখন থেকে ঈদ, পয়লা বৈশাখসহ দেশের বিভিন্ন উৎসবে দেশের প্রেক্ষাগৃহে যৌথ প্রযোজনা কিংবা আমদানি করা কোনো সিনেমা মুক্তি দেওয়া যাবে না। রিটকারীর পক্ষে মামলা পরিচালনা করেন ব্যারিস্টার শফিক আহমেদ ও ব্যারিস্টার মাহবুব শফিক।

জয়দেব মুখার্জি পরিচালিত ‘ভাইজান এলো রে’ সিনেমায় অভিনয় করেছেন বাংলাদেশের শাকিব খান ও ভারতের শ্রাবন্তী, পায়েল সরকার। রাজা চন্দ পরিচালিত ‘সুলতান’ সিনেমাটিতে অভিনয় করেছেন কলকাতার নায়ক জিৎ আর ঢাকার নায়িকা বিদ্যা সিনহা মিম। এছাড়াও এতে অভিনয় করেছেন বাংলাদেশের নায়ক আমান রেজা, তাসকিন ও ওপার বাংলা প্রিয়াংকা সরকারসহ অনেকে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

June 2018
M T W T F S S
« May    
 123
45678910
11121314151617
18192021222324
252627282930