Wednesday, June 20, 2018

রোগ নিরাময়ে গোলাপ ফুল!

rose-bindon69লাইফস্টাইল ডেস্ক::ফুলের সৌন্দর্য সকলেই অনেক পছন্দ করেন। আমরা ফুলের সৌন্দর্যে অনেক বেশি আকৃষ্ট। কখনও ভেবে দেখেছেন? সৌন্দর্য ছাড়াও ফুলের আরও কত ধরণের ব্যবহার করা যায়। ফুলের বিভিন্ন ধরণের স্বাস্থ্য উপকারিতাও রয়েছে।

গোলাপ এক প্রকার সুপরিচিত ফুল যা আধুনিক মানুষের কাছে সৌন্দর্যের প্রতীক ও ভালোবাসার প্রতীক হিসেবে সমাদৃত।
। Rosaceae পরিবারের Rosa গণের এক প্রকারের গুল্ম জাতীয় গাছে গোলাপ ফুল ফুটে থাকে। প্রায় ১০০ প্রজাতির বিভিন্ন বর্ণের গোলাপ ফুল রয়েছে। গোলাপ পাঁপড়ির গড়ন ও বিন্যাসে একরূপ নান্দনিকতা রয়েছে যা মানুষকে আকৃষ্ট করে। সুগন্ধী গোলাপের ঘ্রাণও মানুষের প্রিয়। তবে গোলাপের নিজস্ব কোন গন্ধ নেই । গন্ধ উৎপাদনের কোন ক্ষমতা গোলাপের নেই । গোলাপীবর্ণ ছাড়াও নানা বর্ণের গোলাপ জন্মে থাকে।যেমন লাল,হলুদ, সাদা, সবুজ ইত্যাদি। ইত:মধ্যে “গার্ডেন রোজ” নামে বিভিন্ন হাইব্রিড গোলাপের উৎপাদন ও করা হচ্ছে। যেগুলো একই সাথে একই ফুলের পাপড়িতে দুই বা ততোধিক রংয়ের হতে পারে।

গোলাপ গাছের কাণ্ডে কাঁটা থাকে। এর পাতার কিনারাতেও ক্ষুদ্র কাঁটা রয়েছে। গোলাপের আদি নিবাস এশিয়া মহাদেশে। অল্প কিছু প্রজাতির আদি বাস ইউরোপ, উত্তর আমেরিকা, ও উত্তরপশ্চিম আফ্রিকা মহাদেশে। ফুলের সৌন্দর্য ও সুবাসের জন্য গোলাপ বিশ্বজুড়ে বিখ্যাত।

ফুল শুধু স্ট্রেস দূর করতেই সাহায্য করে না, এর মাঝে রয়েছে প্লান্ট হরমোন। যা আমাদের স্বাস্থ্যের জন্য অনেক উপকারী। ত্বকের সৌন্দর্য বৃদ্ধিতে এর জুড়ি নেই। এছাড়াও ফুল প্রাকৃতিকভাবে মেজাজের পরিবর্তন সাধিত করে। গোলাপ ফুলের উপকারিতা নিচে আলোচনা করা হল-

যাদের প্রায়ই খিটখিটে অন্ত্রের রোগ, পিত্ত থলি এবং লিভারের সমস্যা রয়েছে, তারা গোলাপের পানীয় পান করতে পারেন। এতে ব্যথা উপসম হয়। গোলাপের পানি অর্থাৎ গোলাপ জল ত্বকের জন্য অনেক উপকারী। এটি ত্বক পরিষ্কারের জন্য ভালো একটি উপাদান। এছাড়াও, গোলাপের পাপড়ি পেডিকিউর ও মেনিকিউরে ব্যবহার করা হয়। গোলাপের সুবাস মেজাজ ভালো রাখতে সাহায্য করে।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত

সর্বশেষ সংবাদ

June 2018
M T W T F S S
« May    
 123
45678910
11121314151617
18192021222324
252627282930