শনিবার, ১৩ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৯ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

এসএমই খাতের উন্নয়নে ভারত-বাংলাদেশ যৌথভাবে সেমিনার করবে



sme

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (এসএমই) খাতের উন্নয়নে প্রথমবারের মতো ভারত ও বাংলাদেশের এসএমই সংশ্লিষ্ট সর্বোচ্চ প্রতিষ্ঠানসমূহ যৌথভাবে ক্ষুদ্র ও মাঝারি শিল্প উদ্যোক্তা বিষয়ক আন্তর্জাতিক সেমিনার আয়োজন করতে যাচ্ছে।
শনিবার ঢাকায় সিরডাপ মিলনায়তনে ভারতীয় দূতাবাসের সহযোগিতায় বাংলাদেশ ব্যাংক এবং ভারত-বাংলাদেশ চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই) ‘মাইক্রো, স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজ’ শীর্ষক এই সেমিনারের আয়োজন করেছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান দিনব্যাপী এই সেমিনারের উদ্বোধন করবেন। বৃহস্পতিবার সিরডাপ সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের মহাব্যবস্থাপক সুকোমল সিংহ চৌধুরী এসব তথ্য জানান। এসময় ঢাকাস্থ ভারতীয় দূতাবাসের উপ-হাইকমিশনার সন্দীপ চক্রবর্তী বলেন, দু’টি দেশের এমএসএমই খাতের সহযোগিতার নতুন ক্ষেত্র উন্মোচন করা এ সেমিনারের মূল উদ্দেশ্য। এর মধ্যদিয়ে ভারত ও বাংলাদেশের উদ্যোক্তা ও বাণিজ্য সহযোগিতার নতুন দিগন্ত উন্মোচিত হবে বলে তিনি আশা প্রকাশ করেন।
সংবাদ সম্মেলনে জানানো হয়, এসএমই খাতের সাথে সম্পৃক্ত ভারতের শীর্ষ তিনটি প্রতিষ্ঠান স্মল ইন্ডাস্ট্রিজ ডেভলপমেন্ট ব্যাংক অব ইন্ডিয়া (এসআইডিবিআই), ন্যাশনাল স্মল ইন্ডাস্ট্রিজ করপোরেশন (এনএসআইসি) এবং ইন্টেগ্রেটেড এসোসিয়েশন অব মাইক্রো, স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজেজ অব ইন্ডিয়ার বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা সেমিনারে নিজেদের অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি নানা পরামর্শ তুলে ধরবেন।
এসআইডিবিআই চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক সুশীল মোহনত, এনএসআইসি চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক ড. এইচ পি কুমার এবং ইন্টেগ্রেটেড এসোসিয়েশন অব মাইক্রো, স্মল এন্ড মিডিয়াম এন্টারপ্রাইজেজ অব ইন্ডিয়ার চেয়ারম্যান রাজীব চাওলা অনুষ্ঠানে উপস্থিত থাকবেন। এ ছাড়া বাংলাদেশের বিশিষ্ট অর্থনীতিবিদ, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহীগণ, এফবিসিসিআই, ডিসিসিআইসহ বিভিন্ন ব্যবসায়ী সংগঠনের কর্মকর্তা ও এসএমই বিষয়ক প্রতিষ্ঠানসমূহের প্রধানগণ অনুষ্ঠানে উপস্থিত থাকবেন এবং মত বিনিময় করবেন। ভারতীয় তিন প্রতিষ্ঠানের সাথে পৃথক পৃথকভাবে ‘ইন্টারেকটিভ বিজনেস সেশন’ শীর্ষক আলোচনা ও মতবিনিময় সেশন অনুষ্ঠিত হবে।
সেমিনারে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার পঙ্কজ সরণ ও আইবিসিসিআই প্রেসিডেন্ট আব্দুল মতলুব আহমদও উপস্থিত থাকবেন। সূত্র: বাসস