বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

বিদেশে গমনেচ্ছুক নারী শ্রমিকদের রেজিস্ট্রেশন শুরু ৭ এপ্রিল



image_17896_0

ডেস্ক রিপোর্ট : সরকারিভাবে বিদেশে গমনেচ্ছুক নারী শ্রমিকদের রেজিস্ট্রেশন আগামী ৭ এপ্রিল শুরু হবে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইঞ্জিনিয়ার খন্দকার মোশাররফ হোসেন।
রোববার দুপুরে প্রবাসী কল্যাণ মন্ত্রণালয় ভবনে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে মন্ত্রী একথা বলেন। তিনি বলেন, “রেজিস্ট্রেশনের পরে লটারির মাধ্যমে শ্রমিক নির্বাচন করা হবে। এ লটারিতে যারা উত্তীর্ণ হবে তারা প্রত্যেকে নাম খরচ ১৫-২০ হাজার টাকা ব্যয়ে বিদেশে যেতে পারবে।” উল্লেখ্য, এ বছরের জানুয়ারিতে বাংলাদেশ থেকে ৮০ হাজার নারীকর্মী নেয়ার চাহিদাপত্র পাঠায় হংকং। আট সদস্যেরে একটি সৌদি সরকারি প্রতিনিধি দল ৩০ মার্চ বাংলাদেশে আসবে উল্লেখ করে খন্দকার মোশাররফ বলেন, “তাদের সঙ্গে শ্রমিক পাঠানোর পদ্ধতি নিয়ে খোলমেলা আলোচনা হবে। তারা যদি আমাদের পদ্ধতি মেনে নেয় তাহলে সৌদি অভিবাসন ব্যয় হবে ১৫-২০ হাজার টাকা।”
মন্ত্রী বলেন, “হংকং, সিঙ্গাপুর, জর্ডান ও মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে সরকারিভাবে পর্যায়ক্রমে হাউসকিপার, গার্মেন্টস, নার্স, কেয়ারগিভার, ফুড প্রসেসিং, ক্লিনার, ফিশ প্রসেসর, ফ্যাক্টরি কর্মী, রিসিপশনিস্ট, ফল আহরণকারী, বিক্রয়কর্মী এবং কৃষি কর্মী নিয়োগের লক্ষে সারাদেশ থেকে আগ্রহী মহিলা কর্মী নিয়োগের জন্য ডিজিটালাইজড পদ্ধতিতে নিবন্ধন কার্যক্রম চলবে।”
রাজশাহী, রংপুর ও সিলেটে বিভাগের রেজিস্ট্রেশন ০৭ এপ্রিল থেকে শুরু হয়ে ১১ এপ্রিল, খুলনা ও চট্ট্রগ্রামের ১২-১৬ এপ্রিল, ঢাকা ও বরিশালের ১৭-২১ এপ্রিল পর‌্যন্ত চলবে।
আগ্রহীদের মধ্যে যাদের বয়স ২৫-৪৫ শুধুমাত্র তারাই সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নিবন্ধন করতে পারবেন।
যারা ন্যূনতম এসএসসি পাস এবং গৃহকাজের অভিজ্ঞতা আছে তারাই শুরু হংকং ও সিংঙ্গাপুরের জন্য হাউসকিপার হিসেবে নাম নিবন্ধন করতে পারবে। এদের বেতন হবে ন্যূনতম ৫০৫ মার্কিন ডলার যা বাংলাদেশী টাকার ৪০ হাজার