বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

সিলেটের রাজপথে আ’লীগ : নেই জামায়াত



download (1)

নিউজ ডেস্ক :: জাম‍ায়াতের ডাকা হরতালে সিলেটের রাজপথ রয়েছে আওয়ামী লীগের দখলে, দেখা নেই জামায়াত-শিবিরের।

বৃহস্পতিবার (১৯ নভেম্বর) সকাল ৬টা থেকে হরতাল শুরু হলেও দুপুর পর্যন্ত হরতালের পক্ষে নগরীর দু’একটি স্থানে জামায়াত ঝটিকা মিছিল বের করলেও পরে আর তাদের দেখা পাওয়া যায়নি।

মানবতাবিরোধী অপরাধে জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের রিভিউ খারিজ করে মৃত্যুদণ্ড বহাল রাখার প্রতিবাদে বৃহস্পতিবার দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতাল ডাকে জ‍ামায়াত।

তবে, সকাল সাড়ে ৯টার দিকে সুবিদবাজার লন্ডনী রোড এলাকায় ঝটিকা মিছিল থেকে একটি সিএনজি অটোরিকশা ভাংচুরের খবর পাওয়া যায়। এছাড়া কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি ।

এদিকে, নগরীর রাজপথে হরতাল সমর্থকদের দেখা না মিললেও রাজপথ দখল করে রেখেছে আওয়ামী লীগ। সকাল ১১টার পর থেকেই নগরীর বিভিন্ন পয়েন্টে জেলা ও মহানগর আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠন হরতাল বিরোধী বিভিন্ন শ্লোগান দিয়ে সরগরম করে রাখে রাজপথ।

দুপুর সাড়ে ১২টার দিকে নগরীর সুরমা পয়েন্ট থেকে মিছিল বের করে কোর্ট পয়েন্ট হয়ে পুনরায় সুরমা পয়েন্টে এসে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

হরতাল বিরোধী মিছিলে নেতৃত্ব দেন মহানগর আওয়ামী লীগের সভাপতি ও সিটি করপোরেশনের সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান।

সম্মিলিত এই মিছিলে যুবলীগ, শ্রমিকলীগ, ছাত্রলীগসহ আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের জেলা ও মহানগর শাখার নেতাকর্মীরা অংশ নেন।

অন্যদিকে, সকাল থেকেই নগরীর সড়ক ও মহাসড়কে যানবাহন চলাচল ছিল স্বাভাবিক। নগরীর সড়কগুলো ছাড়াও আঞ্চলিক সড়কগুলোতে যান চলাচল অনেকটাই স্বাভাবিক রয়েছে। অন্যদিনের থেকে কম হলেও আন্ত:জেলা ও দূরপাল্লার বাস টার্মিনাল ছেড়ে গেছে। যথাসময়ে ছেড়ে গেছে ট্রেনও।

এইদিকে সংখ্যায় কম হলেও খোলা রয়েছে দোকানপাটও। এছাড়াও খোলা রয়েছে নগরীর সকল শিক্ষা প্রতিষ্ঠানও।

নগরীতে যে কোনো ধরনের নাশকতা ও বিশৃঙ্খলা এড়াতে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নজরদারী বাড়ানো হয়েছে। পাশাপাশি সন্দেহ হলে যানবাহনে তল্লাশি চালানো হচ্ছে। নগরীর গুরুত্বপূর্ণ মোড়গুলোতে বিপুল সংখ্যক পুলিশ অবস্থান করতে দেখা গেছে।

নগর জুড়ে বিজিবিসহ আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা যৌথ টহল দিচ্ছে বলে জানিয়েছেন মহানগর পুলিশের অতিরিক্ত উপ কমিশনার (মিডিয়া) রহমত উল্লাহ।

অন্যদিকে, নগরী ছাড়াও জেলার সবকটি উপজেলার কোথাও হরতাল সমর্থকদের কোন তৎপরতার খবর পাওয়া যায়নি। জেলার গুরুত্বপূর্ণ উপজেলা ও মহাসড়কগুলোতে আইনশৃঙ্খলাবাহিনীর টইল অব্যাহত রয়েছে।

সিলেট জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (মিডিয়া) সুজ্ঞান চাকমা এসব তথ্য নিশ্চিত করেছেন।

এর আগে বুধবার (১৮ নভেম্বর) যুদ্ধাপরাধী ও জামায়াতের সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদের মৃত্যুদণ্ডাদেশ বহাল রাখেন আপিল বিভাগ।

এর প্রতিবাদে বৃহস্পতিবার দেশব্যাপী সকাল-সন্ধ্যা হরতালের ডাক দেয় জামায়াত।