শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

দুদক কমিশনারদের জবাবদিহিতা : হাইকোর্টের রায় স্থগিত করেননি আপিল বিভাগ



Acc_High_Court_434656938

নিউজ ডেস্ক:: দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানের কাছে সংস্থার কমিশনারদের জবাবদিহিতা সংক্রান্ত ১২ (২) ধারাটি অবৈধ ও বাতিল ঘোষণা করে হাইকোর্টের দেওয়া রায় স্থগিত করেননি আপিল বিভাগ।

তবে এ রায়ের বিরুদ্ধে দুদক চেয়ারম্যানকে নিয়মিত আপিল করতে বলেছেন আদালত।

রোববার (২৯ নভেম্বর) সকালে প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বেঞ্চ দুদকের আবেদনের ওপর ‘নো অর্ডার’ আদেশ দেন।

আদালতে দুদকের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট খুরশীদ আলম খান।

এর আগে এক রিট আবেদনের চূড়ান্ত শুনানি নিয়ে গত ১৯ নভেম্বর দুদক চেয়ারম্যানের কাছে সংস্থার কমিশনারদের জবাবদিহিতা সংক্রান্ত ১২ (২) ধারাটি অবৈধ ও বাতিল ঘোষণা করে রায় দেন হাইকোর্ট।

এ রায় স্থগিত চেয়ে আপিলে যায় দুদক।

২০০৪ সালের দুদক আইনের ১২ (২) ধারায় বলা হয়েছে- ‘চেয়ারম্যানের সার্বিক তত্ত্বাবধান ও নিয়ন্ত্রণে অন্য কমিশনারগণ তাহাদের ওপর অর্পিত দায়িত্ব পালন করবেন এবং সেইরূপ দায়িত্ব পালনের ক্ষেত্রে চেয়ারম্যানের নিকট কমিশনারগণের জবাবদিহিতা থাকবে’।

ধারাটি দুদক আইনের অন্যান্য ধারার সঙ্গে সাংঘর্ষিক ও অসামঞ্জস্যপূর্ণ দাবি করে হাইকোর্টে রিট করেন আইনজীবী মো. কামাল হোসেন। আবেদনে বলা হয়, আইন অনুযায়ী, দুদক একটি স্বাধীন সংস্থা। আইনের ১৫ ধারা অনুযায়ী, এর সব সিদ্ধান্ত হবে কমিশন সভায়।

এছাড়া ৫ ধারায় বলা হয়েছে, কমিশনের সদস্য সংখ্যা হবে তিনজন, তাদের মধ্যে একজনকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেবেন রাষ্ট্রপতি। কিন্তু কমিশনারদের যদি চেয়ারম্যানের কাছে দায়বদ্ধ রাখা হয়, তাহলে স্বাধীন সংস্থা হিসেবে এ প্রতিষ্ঠানের কাজ বাধাগ্রস্ত হবে।