বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

রিজার্ভ চুরির ঘটনায় ২০ বিদেশি জড়িত: সিআইডি



33

নিউজ ডেস্ক : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনায় ২০ বিদেশি নাগরিক জড়িত বলে জানিয়েছে সিআইডি। এর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কিছু অসাধু কর্মকর্তাও জড়িত আছেন বলে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছে। সোমবার দুপুরে সিআইডির অ্যাডিশনাল ডিআইজি মো. শাহ আলম এক ব্রিফিংয়ে গণমাধ্যমকে এ তথ্য জানান।

তিনি বলেন, বাংলাদেশের কোন লিংক থেকে এই চুরির নির্দেশ দেওয়া হয়েছে, সেটি এখন তদন্ত করে দেখা হচ্ছে।

ডিআইজি বলেন, এদের অধিকাংশই শ্রীলংকা ও ফিলিপাইনের নাগরিক। এর সঙ্গে বাংলাদেশ ব্যাংকের কিছু অসাধু কর্মকর্তাও জড়িত রয়েছেন।

এই চুরির ঘটনায় বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের বড় একটি অংশের দায়িত্বে অবহেলার প্রমাণ পাওয়া গেছে। তাদের এই দায়িত্ব অবহেলা ফোজদারি অপরাধ কিনা, সেটা খুঁজে বের করতে আরও কিছু সসময় লাগবে।

দেশীয় কোনো ব্যক্তি বা প্রতিষ্ঠান বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের টাকা লুটের সঙ্গে জড়িত কি না জানতে চাইলে সিআইডির এ অতিরিক্ত ডিআইজি বলেন, বাংলাদেশের কয়েকটি এজেন্সিকে শনাক্ত করা হয়েছে। রিজার্ভের টাকা লুটের ঘটনায় এজেন্সিগুলোর কোনো খামখেয়ালিপনা কিংবা যোগসাজশ রয়েছে কি না তাই এখন খতিয়ে দেখা হচ্ছে।

শাহ আলম আরও জানান, ১০ দিনের তদন্ত শেষে সিআইডির দু’টি দল শ্রীলংকা ও ফিলিপাইন থেকে ফেরত এসেছে।

উল্লেখ্য, ফেব্রুয়ারির শুরুতে যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভ ব্যাংক অব নিউইয়র্কে রাখা বাংলাদেশ ব্যাংকের রিজার্ভের মোট ১০ কোটি ১০ লাখ মার্কিন ডলার চুরি হয়।