রবিবার, ২ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

বাংলাদেশ ‘নিরাপত্তা দিতে ব্যর্থ’: অ্যামনেস্টি



52

নিউজ ডেস্ক : মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল জানিয়েছে, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষক খুনের একদিন পরই সমকামীদের অধিকার বিষয়ক ম্যাগাজিনের সম্পাদক ও তার বন্ধু হত্যার ঘটনা প্রমাণ করে যে দেশে নিরাপত্তার কতটুকু অভাব রয়েছে।

সোমবার সংস্থাটির ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে দক্ষিণ এশিয়া বিষয়ক পরিচালক চম্পা প্যাটেল এই মন্তব্য করেছেন।

বিবৃতিতে বলা হয়েছে, চলতি মাসেই চারটি নৃশংস হত্যাকাণ্ডের ঘটনা ঘটেছে। সবচেয়ে ভয়াবহ বিষয় হলো, এসব ঘটনায় এখন পর্যন্ত কেউ গ্রেপ্তার হয়নি এবং অব্যাহত হুমকির পরও সুশীল সমাজের সদস্যদের জন্য পর্যাপ্ত নিরাপত্তার ব্যবস্থা করা হয়নি।

বাংলাদেশের মানুষের বেঁচে থাকার অধিকারকে নিশ্চিত করা সরকারের দায়িত্ব। যারা সহিংস কর্মকাণ্ডের বিরোধিতা করেন এবং স্বাধীনভাবে মত প্রকাশ করেন তাদের সুরক্ষা দেওয়া সরকারের দায়িত্বের মধ্যে পড়ে। এসব নৃশংস হত্যাকাণ্ডের সঙ্গে জড়িতদের অবশ্যই শনাক্ত করে বিচারের মুখোমুখি দাঁড় করাতে হবে।

চম্পা প্যাটেল বলেন, যেখানে বাংলাদেশের কর্তৃপক্ষ এই ধরনের সহিংস অপরাধী গোষ্ঠীকে বিচারে ব্যর্থ হওয়ায় অপরাধীরা দিনে দিনে তাদের ক্ষেত্র বিস্তৃত করেছে। ফলে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক থেকে সমকামী অধিকারকর্মীরা এখন খুন হচ্ছেন।

বাংলাদেশের পুলিশ বাহিনীকে অবশ্যই দেশটিতে বসবাসকারী সমকামী ব্যক্তি ও তাদের অধিকার নিয়ে কাজ করা ব্যক্তিদের নিরাপত্তা নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন চম্পা প্যাটেল।