রবিবার, ২ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

সপ্তাহ জুড়েই চলতে পারে কালবৈশাখীর তাণ্ডব!



2

নিউজ ডেস্ক :: খরতাপে অতিষ্ঠ জনজীবনে অবশেষে সেই স্বস্তি এলো বৈশাখের অষ্টাদশ দিনে। রোববার সন্ধ্যায় কালবৈশাখীর ধুলো ঝড়ের পর স্বল্প সময়ের বৃষ্টিতে ভিজে খানিকটা শীতল হয়েছে টানা কয়েক দিনের তাপদাহে তেতে থাকা রাজধানী ঢাকা।

কালবৈশাখী আর বৃষ্টির খবর এসেছে নারায়ণগঞ্জ, গাজীপুর, ফরিদপুর, মাদারীপুর,পাবনা, যাশোর, চুয়াডাঙাসহ দেশের বিভিন্ন জেলা থেকে।

৬ এপ্রিল থেকে শুরু করে পুরো মাসটি ছিল বৃষ্টিহীন। আবহাওয়া অধিদপ্তর মাঝে মাঝে বৃষ্টির সম্ভাবনার কথা বললেও সেটি বাস্তবে রুপ নেয়নি। কিন্তু মে মাসের প্রথমদিনের বিকেল থেকেই হঠাৎ নগরীর আকাশ ছেয়ে যায় বৈশাখী কালোমেঘে। বৃষ্টির রিমঝিম আমেজেই কাটলো ছুটির সন্ধ্যা।

তবে কালবৈশাখী অব্যাহত থাকবে কিনা এমন প্রশ্নের জবাবে আবহাওয়া অধিদপ্তরের উপ-পরিচালক (পূর্বাভাস) আবুল হাসনাত বলেন, ‘এই ঝড়ের উৎপত্তিস্থল ভারতের পশ্চিমবঙ্গ’। সেখানে বিকেল ৩টার দিকে শুরু হয় এই ঝড়ো হাওয়া। যা বিকেল ৫টার দিকে কুষ্টিয়া, যশোর দিয়ে বাংলাদেশে প্রবেশ করে এবং সন্ধ্যায় এসে ঢাকায় আঘাত হানে।

তবে কাল (সোমবার) বিকেলেও আবার দেখা দেয়ার সম্ভাবনা আছে বৈশাখী ঝড়ের। এবং এ সপ্তাহ জুড়েই চলতে পারে বৈশাখী তাণ্ডব। সেই সঙ্গে কমতে পারে তাপের প্রখরতা।

তবে পরিকল্পিত নগরায়নের অভাবে বৃষ্টি অনেক সময়ই রাজধানীবাসীর কাছে অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু বৈশাখের দাবদাহ যখন চারপাশকে জ্বালিয়ে পুড়িয়ে ছারখার করছে তখন তো বৃষ্টির প্রার্থনাই করবে সবাই।