সোমবার, ২৮ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ওবামা-হাসিনা-ট্রুডো-ক্যামেরন এক সারিতে



Hasina-Cameron-Truedo20160527091152 (1)

আন্তর্জাতিক ডেস্ক::মাঝে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, তার ডান পাশে ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন এবং বাম পাশে কানাডিয়ান প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো
ইসে-শিমা জি-৭ সম্মেলন মিডিয়া সেন্টার থেকে: বাম পাশের আসনে বসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা, ডান পাশের আসনে ইতালির প্রধানমন্ত্রী মাতিও রেনজি। মাঝখানে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বসে অনুষ্ঠানের মধ্যমণি জাপানের প্রধানমন্ত্রী শিনঝো আবের উল্টোদিকে।

একই সারিতে ফ্রান্সের প্রেসিডেন্ট ফ্র্যাঁসোয়া ওঁলাদ, কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো, শাদের প্রেসিডেন্ট ইদ্রিস দেবি। তাদের উল্টো দিকের আসনে অর্থাৎ শিনঝো আবের সারিতে বসে ব্রিটেনের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন, জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেল, শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মৈথ্রিপালা সিরিসেনা। জি-৭ শীর্ষ সম্মেলনের আউটরিচ মিটিংয়ের টেবিলে সব ‍আলো এদের ওপরই।

এই টেবিলে আরও আছেন লাওস, ভিয়েতনাম, ইন্দোনেশিয়া, পাপুয়া নিউগিনির সরকার ও রাষ্ট্রপ্রধানরা। বিশেষভাবে আমন্ত্রিত হয়ে আরও রয়েছেন জাতিসংঘ মহাসচিব এবং বিশ্ব ব্যাংক, এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও আন্তর্জাতিক অর্থ তহবিলের (আইএমএফ), ইউরোপিয়ান কমিশন ও ইউরোপিয়ান কাউন্সিলের ও প্রেসিডেন্টরা।

জাপানের কাশিকো দ্বীপের ইসে-শিমায় জি-৭ সম্মেলনের আউটরিচ প্রোগ্রামের প্রথম অধিবেশনের চিত্র এটি। শুক্রবার (২৭ মে) সকালে অনুষ্ঠিত হয় এ অধিবেশন।

অধিবেশনে স্বাস্থ্য, নারীর ক্ষমতায়ন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) এবং উন্নত অবকাঠামো বিনির্মাণে সহযোগিতা সংশ্লিষ্ট চারটি মৌলিক বিষয়ে আলোচনায় নেতৃত্বশীল ভূমিকা রাখেন প্রধানমন্ত্রী। একই ইস্যুতে দুপুরেই দ্বিতীয় অধিবেশনটিও অনুষ্ঠিত হবে। তাতেও গুরুত্বপূর্ণ ভূমিকা থাকবে প্রধানমন্ত্রীর।

এর আগে, সকালে সম্মলেনের আউটরিচ মিটিংয়ে অংশ নিতে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা দেড়শ’ কিলোমিটার পাড়ি দিয়ে সফরকালীন আবাসস্থল নাগোয়া থেকে কাশিকো দ্বীপের ইসে-শিমায় সম্মেলন কেন্দ্রে আসেন।

সেখানে তাকে স্বাগত জানান সম্মেলনের আয়োজন জাপানের প্রধানমন্ত্রী শিনঝো আবে। তার সঙ্গে ফটোসেশনও সম্পন্ন হয় প্রধানমন্ত্রীর। পরে আউটরিচ কর্মসূচির প্রথম অধিবেশনে যোগ দেন শেখ হাসিনা। দুপুরে মধ্যাহ্নভোজ সহকারে অনুষ্ঠিত হবে দ্বিতীয় অধিবেশন।

তবে এর আগেই হয়ে গেছে আনুষ্ঠানিক ফটো সেশন। সম্মেলেন কেন্দ্রের বাইরে গার্ডেনে এই ফটোসেশনে অংশ নেন জি-৭ শীর্ষ নেতাসহ সকলে। এসময়েও শীর্ষ নেতাদের মাঝেই ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তাকে সহাস্যে দেখা যায় যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে।

এ দিন বিকেলে জি-৭ এর শীর্ষ নেতা ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের সঙ্গে দ্বি-পাক্ষিক বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা।