বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

বাজারে আসছে নতুন ৫ টাকার নোট



143594_1

নিউজ ডেস্ক:: ব্যাংক নোটের পরিবর্তে সরকারি মুদ্রা রুপান্তরিত হয়ে ৫ জুন বাজারে আসছে নতুন ৫ টাকা।
অর্থসচিব স্বাক্ষরিত নতুন নোট বাজারে ছাড়ার সিদ্ধান্ত নিয়েছে অর্থবিভাগ।
৫ টাকার নতুন নোট ইস্যু করা হবে বাংলাদেশ ব্যাংকের মতিঝিল অফিসে। পরবর্তিতে বাংলাদেশ ব্যাংকের অন্যান্য অফিস থেকেও নতুন নোট ইস্যু করা হবে।
অর্থবিভাগের সিনিয়র সচিব মাহবুব আহমেদ স্বাক্ষরিত নতুন নোটের একদিকে শেখ মুজিবর রহমানের প্রতিকৃতি, জাতীয় স্মৃতিসৌধ এবং অপরদিকে নওগাঁর কুসুম্বা মসজিদের ছবি রয়েছে।
নতুন নোটের দুই পাশের উপরিভাগে বাংলাদেশ ব্যাংকের পরিবর্তে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার, বাংলাদেশ ব্যাংকের মনোগ্রামের স্থলে বাংলাদেশের জাতীয় প্রতীক থাকবে।
একইসঙ্গে লিগ্যাল টেন্ডার-কারেন্সি নোট হওয়ায় নোটের সামনের দিকের মাঝখানে ‘চাহিবামাত্র ইহার বাহককে পাঁচ টাকা দিতে বাধ্য থাকিবে’ লেখাটি থাকবে না।
এছাড়া নতুন নোটের রং, পরিমাপ, জলছাপ, ডিজাইন ও অন্যান্য নিরাপত্তা বৈশিষ্ট্য বর্তমানে প্রচলিত নোটের মতোই থাকবে। নতুন নোটের পাশাপাশি আগের নোট ও ধাতব মুদ্রা বাজারে চালু থাকবে।
চলতি বছরের ১৮ জানুয়ারি অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে অর্থ মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে পাঁচ টাকা মূল্যমান পর্যন্ত নোট ও কয়েন সরকারি মুদ্রায় রূপান্তর শীর্ষক সভায় পাঁচ টাকাকে সরকারি মুদ্রা করার সিদ্ধান্ত সবার সম্মতিতে গৃহীত হয়।