শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

অবৈধ ভিওআইপির পরিমাণ নজিরবিহীন কমেছে: তারানা



full_1913857229_1465541719

নিউজ ডেস্ক: অনিবন্ধিত সিমের বিরুদ্ধে র‌্যাব-পুলিশের বিশেষ অভিযান পরিচালনার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে অনুরোধ জানাবেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম।

একই সঙ্গে কোথাও কোনো ধরনের প্রি-অ্যাক্টিভ সিম, অথবা ভেরিফাইড না করা সিম বন্ধ না পাওয়া গেলে সংশ্লিষ্ট অপারেটরকে সিম প্রতি ৫০ ইউএস ডলার করে জরিমানা করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ ৩ হাজার ৯৪৩ টাকা।

শুক্রবার সকাল ১১টায় প্রতিমন্ত্রী তার ভেরিফায়েড ফেসবুক পেজে একটি পোস্টে এসব তথ্য জানান।

তিনি ফেসবুকে লিখেছেন, ‘গতকাল আমি ডাক ও টেলিযোগাযোগ বিভাগে সকল মোবাইল অপারেটরদের সিইও, বিটিআরসির প্রতিনিধিদল, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধিদল এবং অন্যান্য সংশ্লিষ্ট সকলকে নিয়ে একটি আলোচনা সভা করি। উক্ত সভার কিছু সিদ্ধান্ত আপনাদের মাঝে তুলে ধরলামঃ ‘সিম নিবন্ধনের কাজ ভালোভাবে সম্পন্ন হয়েছে। ১১ কোটি ৬০ লাখ গ্রাহক তাদের সিম বায়োমেট্রিক পদ্ধতিতে নিবন্ধন করে তাদের নাগরিক দায়িত্ব পালন করেছেন।’

তিনি জানান, দায়বদ্ধতার জায়গা থেকে ৭ জুলাই থেকে সব মোবাইল অপারেটরদের মাধ্যমে কার কতটি সিম এবং একজন গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের (NID) বিপরীতে কতটি সিম নিবন্ধিত হয়েছে তা গ্রাহককে জানিয়ে দেওয়া হবে।

তিনি আরো লিখেছেন, ‘এছাড়া আপনারা জেনে খুশি হবেন যে, গুলশান থানাতেই মোবাইল ফোন ব্যবহার করে সংগঠিত অপরাধের অভিযোগ আগে যেখানে প্রতিদিন সর্বনিম্ন ২০টি করে আসত সেখানে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধন সম্পন্ন করার পর গত ১ জুন থেকে ৭ জুন এ ধরনের একটি মাত্র অভিযোগ দায়ের হয়েছে। যা আসলেই আমাদের আনন্দিত করে।’