রবিবার, ২ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

সৌদিতে ৭ মাসে ৯৯ জনের শিরশ্ছেদ



2016_07_21_12_12_20_Qen4SwmobOB88H2tvgIfWNoN5gJTPY_original

আন্তর্জাতিক ডেস্ক :: সৌদি আরবে বুধবার খুনের দায়ে অভিযুক্ত এক ব্যক্তির মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে। এ নিয়ে দেশটিতে গত ৭ মাসে ৯৯ জনের শিরশ্ছেদ করা হল।

সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, বুধবার খুনের দায়ে দোষী সাব্যস্থ আসামি হাসান বিন মুবারক আল-আমিরকে ফাঁসি দেয়া হয়েছে। ওই সৌদি নাগরিকের মৃত্যুদণ্ড কার্যকর করা হয়েছে দক্ষিণ পশ্চিমাঞ্চলীয় উপকূলীয় কুনফুদাহ শহরে। এর মাত্র একদিন আগে গত মঙ্গলবার দাম্মাম শহরে হেরোইন পাচারের ঘটনায় দোষী সাব্যস্ত পাকিস্তানি নাগরিকের শিরশ্ছেদ করেছিল সৌদি কর্তৃপক্ষ। পবিত্র রমজান উপলক্ষে এক মাসের বেশি সময় ধরে সেখানে শিরশ্ছেদ স্থগিত ছিল। রমজানের পর গত রোববার থেকে ফের মৃত্যুদণ্ড কার্যকরে তৎপর হয়েছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি আরবে হত্যা, মাদক পাচার, দস্যুবৃত্তি, ধর্ষণ ও ধর্মত্যাগের মত অপরাধের শাস্তি মৃত্যুদণ্ড। দেশটিতে তলোয়ারের মাধ্যমে গলা কেটে অপরাধীর মৃত্যুদণ্ড কার্যকর করা হয়ে থাকে।

সৌদিতে চলতি বছর এ নিয়ে ৯৯ জনের মৃত্যুদণ্ড কার্যকর করা হল। গতবছর কমপক্ষে ১৫৮ জনের শিরশ্ছেদ করেছিল সৌদি সরকার। এই সংখ্যা ২০১৪ সালের চাইতে ৭৬ ভাগ বেশি। মৃত্যুদণ্ড কার্যকরের দিক দিয়ে বিশ্বে তৃতীয় স্থানে রয়েছে সৌদি আরব। এ ক্ষেত্রে শীর্ষ দুটি দেশ হচ্ছে ইরান ও পাকিস্তান।