বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

জার্মানির শপিং মলে বন্দুকধারীর হামলায় নিহত বেড়ে ৯



germany-bg20160723021051

আন্তর্জাতিক ডেস্ক : জার্মানির মিউনিখে অলিম্পিয়া-আইনকফজেনট্রাম শপিং মলে বন্দুকধারীর হামলায় অন্তত ৯ জন নিহত হয়েছেন বলে নিশ্চিত করেছে মিউনিখ পুলিশ। হতাহতের সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। তবে এ ঘটনায় জড়িত সন্দেহভাজন কাউকে আটক করতে পারেনি পুলিশ।

আহতদের মধ্যে তিন জনের অবস্থা গুরুতর বলে স্থানীয় হাসপাতালের বরাত দিয়ে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যম।

তবে শনাক্ত নবম মরদেহ নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। ধারণা করা হচ্ছে শপিং মলের বাইরে পড়ে থাকা এ মরদেহ হামলাকারীদের কেউ হতে পারে। যদিও বিষয়টি এখনও নিশ্চিত করা হয়নি।

এর আগে বাভারিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে ৩ জন নিহতের খবর জানায় আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো। এছাড়া আহত হন বেশ কয়েকজন। তবে প্রাথমিক হতাহতদের পরিচয় জানা যায়নি। নিহতদের মধ্যে কোনো ভারতীয় নাগরিক নেই বলে নিশ্চিত করেছে কর্তৃপক্ষ।

এদিকে ঘটনার পর জার্মানিকে সব ধরনের সাহায্যের কথা জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা।

ঘটনাটিকে ‘সম্ভাব্য সন্ত্রাসী হামলা’ হিসেবে আখ্যা দিয়েছে মিউনিখ পুলিশ। তবে কেন বা কী উদ্দেশ্যে এ হামলা চালানো হয়েছে সে বিষয়ে কিছু জানা যায়নি।

প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো জানায়, কালো পোশাকে মুখোশধারী বন্দুকধারী অলিম্পিয়া-আইনকফজেনট্রাম নামের ওই শপিং মলে হামলা চালায়। এ সময় তারা বন্দুকধারীকে দ্রুত পালিয়ে যেতে দেখেন।

এর আগে বেশ কয়েকটি আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানায়, বন্দুকধারী মলটির আন্ডারগ্রাউন্ড ব্যবহার করে পালিয়ে যেতে সক্ষম হয়।

সন্দেহভাজন ওই বন্দুকধারীর সন্ধানে ব্যাপক তল্লাশি চালাচ্ছে পুলিশ। এজন্য বাসিন্দাদের সবাইকে বাড়ির ভেতরে অবস্থানের অনুরোধ জানানো হয়েছে।

প্রত্যক্ষদর্শীরা ৩ সশস্ত্র বন্দুকধারী দেখেছেন বলে জানিয়েছে সংবাদমাধ্যমগুলো। ঘটনার পর মিউনিখে অবস্থানরত সব মার্কিন নাগরিককে নিরাপদে অবস্থান করতে সেখানকার কনস্যুলেট জেনারেল থেকে জরুরি বার্তা দেওয়া হয়েছে।

এদিকে, জার্মানির একটি সংবাদমাধ্যম এ ঘটনায় বেশ কয়েকজন ‘হতাহতের’ কথা জানিয়েছে। শপিং মলের পাশে একটি মরদেহ পড়ে থাকার যে ছবি আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো প্রকাশ করেছে তা ‘বন্দুকধারী’র বলে ধারণা করা হচ্ছে।

এদিকে গুলির ঘটনার পর পুলিশ ব্যাপক অভিযান শুরু করেছে। পুরো মলটি পুলিশ ঘিরে রেখেছে। ভেতর থেকে সবাইকে বের করে আনা হয়েছে। এ সময় অনেককে আতঙ্কিত হয়ে ওই এলাকা ত্যাগ করতে দেখা যায়।

শপিং সেন্টারটি মিউনিখ অলিম্পিক স্টেডিয়ামের পাশেই অবস্থিত। যেখানে ১৯৭২ সালে মিউনিখে গ্রীষ্মকালীন অলিম্পিক গেম চলাকালে ফিলিস্তিন জঙ্গি গ্রুপ ‘ব্ল্যাক সেপ্টেম্বর’ ১১ ইসরায়েলি অ্যাথলেটকে প্রথমে জিম্মি ও পরে হত্যা করে।

গত সোমবার (১৮ জুলাই) রাতে জার্মানির মধ্যাঞ্চলের ওয়ার্শবার্গ শহরের হেইডিংসফেল্ড এলাকায় একটি ট্রেনে কুড়াল ও ছুরি নিয়ে হামলা চাল‍ায় এক দুর্বৃত্ত। এতে ২০ জনেরও বেশি যাত্রী আহত হন। তবে, পালানোর সময় পুলিশের গুলিতে নিহত হন হামলাকারী।