শনিবার, ১৩ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৯ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

হযরত সৈয়দ শাহ মোস্তফা (রঃ) এর ৬৭৮ তম ওরুস মোবারক শুরু



ডেস্ক রিপোর্ট:

উপমহাদেশের অন্যতম সাধক হযরত সৈয়দ শাহ্ জালাল (রঃ) এর অন্যতম সহচর হযরত সৈয়দ শাহ্ মোস্তফা শের-ই সওয়ার চাবুকমার (রঃ) এর দুইদিন ব্যাপী ৬৭৮ তম ওরুস মোবারক শুরু হয়েছে।

ওরুস উরুস উদযাপন পরিষদ দুইদিন ব্যাপী বিভিন্ন কর্মসূচী হাতে নিয়েছে। কর্মসূচীর মধ্যে রয়েছে মিলাদ মাহফিল, গরু জবেহ, গিলাফ চড়ানো, জিগির আছকার ও শিরনী বিতরণ। ওরুস উপলক্ষে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আশিকান ও ভক্তরা সমাগত হয়েছেন।

বুধবার সকাল ৯টায় মাজারে গিলাফ চড়ানো হয়।  গরু জবেহ ও গিলাফ চড়ানো অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, মৌলভীবাজার-৩ আসনের এমপি নেছার আহমদ, হযরত সৈয়দ শাহ্ মোস্তফা (রঃ) দরগাহ শরিফের মোতায়াল্লি সৈয়দ খলিলউল্লাহ ছালিক জুনেদ, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ আশরাফুর রহমান, পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, সমাজসেবী সৈয়দ আব্দুল বাছিত, সৈয়দ সাহাব উদ্দিন, জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সৈয়দ নওশের আলী খোকন সহ অন্যান্যরা।

বুধবার বাদ এশাহ আখেরী মোনাজাতের মধ্যদিয়ে ৬৭৮ তম ওরুস শেষ হবে। এর আগে মঙ্গলবার বাদ আছর মিলাদ মাহফিল ও গরু জবেহ এবং ঐদিন বাদ এশাহ জিকির আছকার অনুষ্ঠিত হয়।

ওরুসকে কেন্দ্র করে মাজার প্রাঙ্গনে প্রতিবারের ন্যায় এবারও মেলার আয়োজন করা হয়েছে। মেলায় দেশি বিদেশী পণ্যের দোকান বসেছে। উরুস ও মেলায় আগত আশিকান ও ভক্তদের নিরাপত্তার ব্যাপারে পুলিশ প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি নেয়া হয়েছে।

উল্লেখ্য,হযরত সৈয়দ শাহজালাল (রঃ) এর অন্যতম সঙ্গী হযরত সৈয়দ শাহ্ মোস্তফা (রঃ) মৌলভীবাজার এলাকায় ইসলাম ধর্ম প্রচার করতে এসেছিলেন।

 

সূত্র: পাতাকুঁড়ির দেশ