সোমবার, ১৫ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ৩১ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

কার্ডিফ জালালিয়া মসজিদে পবিত্র শবে মেরাজ উপলক্ষে ওয়াজ ও মিলাদ মাহফিল অনুষ্ঠিত



মোজাম্মেল আলী:

পবিত্র শবে মেরাজ উপলক্ষে ওয়েলসের রাজধানী কার্ডিফের জালালিয়া মসজিদে এক বিশাল ওয়াজ মাহফিল ২রা এপ্রিল মঙ্গলবার অনুষ্ঠিত হয়।

কার্ডিফ জালালিয়া মসজিদের ইমাম ও খতিব মাওলানা আব্দুল মুক্তাদিরের সভাপতিত্বে এতে প্রধান অতিথি হিসেবে বয়ান পেশ করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ আল্লামা মুহাম্মদ সাইফুল আজম আল আজহারী।

প্রধান অতিথি তার দীর্ঘ বক্তব্যে মিরাজের তাৎপর্য, গুরুত্ব ও শিক্ষা বিশদভাবে তুলে ধরে বলেন, ইসলামের পাঁচটি ভিত্তির মধ্যে একমাত্র সালাহ আসমানে ফায়সালা হয়ে আসে।তাই মিরাজের রাত্রে মহান আল্লাহ তায়ালার প্রেরিত উপঢৌকন নামাজ মুমিনের জীবনে প্রতিষ্ঠিত করতে হবে। মিরাজের শিক্ষাকে বাস্তব জীবনে প্রয়োগ হলেই আলোচনা সভা সফল হবে।

তিনি দৃষ্টান্ত উপস্থাপন করে বলেন, সর্প সহ প্রত্যক প্রাণীকুল বছরান্তে শরীরের চামড়া বদলায়, কিন্তু আমরা মুসলমানরা আমাদের আমলের বিশেষত পাঁচ ওয়াক্ত সালাতের পরিবর্তন করতে পারিনা।মুমিন হিসেবে এটা চরম অকৃতজ্ঞতা।
তিনি আরো বলেন মিরাজ হচ্ছে রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের জীবনের নজীরবিহিন আশ্চর্যান্বিত ও বিস্ময়কর মুজিযা যা স্বশরীরে অতি স্বল্প সময়ের মধ্যেই সম্পন্ন হয়েছে। কুরআনে সুবহানাল্লাহ ও আবদ শব্দ তাঁর ইংগিত বহন করে।
বয়ান শেষে মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়। মাহফিলে আগতদের খাবার পরিবেশন করা হয়।