বুধবার, ১৭ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২ ভাদ্র ১৪২৯ বঙ্গাব্দ

মৌলভীবাজার সরকারি কলেজে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করলো “বাঁধন”



নিজস্ব প্রতিবেদক :: 

“একের রক্ত অন্যের জীবন, রক্তই হোক আত্মার বাঁধন” এই স্লোগান নিয়ে মৌলভীবাজার সরকারি কলেজে বিনামূল্যে রক্তের গ্রুপ নির্ণয় করেছে “বাঁধন”।

শনিবার (৩ আগস্ট) সকালে কলেজের শহীদ জিয়া অডিটোরিয়াম প্রাঙ্গণে ‘বাঁধন স্বেচ্ছায় রক্তদাতাদের সংগঠনের আয়োজনে ও কেন্দ্রীয় পরিষদের সহযোগিতায় এ কর্মসূচি অনুষ্ঠিত হয়।

সেই সাথে শিক্ষার্থীদের মাঝে সেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ কর্মসূচি পালন করেছে তারা। এসময় মোট ২৪১ জনের রক্তের গ্রুপ নির্ণয় করা হয়।

বাঁধন কেন্দ্রীয় পরিষদে’র সভাপতি হুসাইন মুহাম্মদ সিদ্দিকি জানান, “বাঁধন” স্নাতক ও স্নাতকোত্তর শিক্ষার্থীদের দ্বারা পরিচালিত একটি সামাজিক, সম্পূর্ণ অরাজনৈতিক ও সেচ্ছাসেবী সংগঠন। যার মূল লক্ষ হলো সেচ্ছায় রক্তদানে সক্ষম প্রতিটি নারী পুরুষকে সেচ্ছায় রক্তদানে উদ্বুদ্ধকরণ ও সেচ্ছায় রক্তদানকে একটি সামাজিক আন্দোলনে পরিণত করা।

মানবতার কল্যানে প্রতিষ্ঠিত এই সংগঠনটি ১৯৯৭ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় হতে যাত্রা শুরু করে আজ দেশের ৭২টি বিশ্ববিদ্যালয় এবং মহাবিদ্যালয়ে তার কার্যক্রম সম্প্রসারণ এবং মুমূর্ষদের প্রয়োজনীয় রক্ত সরবরাহের মাধ্যমে সেচ্ছায় রক্তদানের মাধ্যমে একটি সামাজিক আন্দোলনে পরিণত করার দিকে অনেক দূর এগিয়ে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় ৫১টি জেলায় “বাঁধনের কার্যক্রম পরিচালিত হচ্ছে।