শনিবার, ১৩ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৯ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

মুজিব বর্ষে ‘বঙ্গঁবন্ধু স্বাধীনতার অমর কাব্যের কবি’ শীরনামে ভ্যার্চুয়ালি ইন্টারন্যাশনাল সেমিনার কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্ঠান সফলভাবে সম্পন্ন.।




বদরুল মনসুর.
ঐতিহাসিক ৭ই মার্চ মুজিব বর্ষ উপলক্ষে বৃটেনের জনপ্রিয় অনলাইন চ্যানেল ইউ কে বিডি টিভিতে ‘বঙ্গঁবন্ধু স্বাধীনতার অমর কাব্যের কবি’ শীরনামে গত ৭ ই মার্চ এক বিশেষ ভ্যার্চুয়ালি ইন্টারন্যাশনাল সেমিনার কবিতা আবৃত্তি ও সাংস্কৃতিক অনুষ্টান সফলভাবে সম্পন্ন হয়েছে।
অনুষ্ঠানের শুরুতেই জাতির জনক বঙ্গঁবন্ধু শেখ মুজিবুর রহমান ১৫ ই আগষ্ট সকল শহীদান এবং জাতীয় ৪ নেতা সহ ৫২ এর ভাষা আন্দোলন থেকে বাংলাদেশের প্রতিটি
গণতান্ত্রিক অধিকার আদায়ের আন্দোলন, স্বৈরাচারবিরোধী আন্দোলন- সংগ্রামে নিহত সকল শহীদানদের ও মহাণ মুক্তিযুদ্ধের অবদানকারী সবার প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে তাঁদের আত্মার মাগফিরাত কামনা করার পর অনুষ্ঠানের শুরুতেই ইউকে বিডি টিভির চেয়ারম্যান বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এর স্বাগত বক্তব্যের পর ঐতিহাসিক
৭ মার্চের মহাকালের মহাকাব্যের মহা রাজনীতির অমর কবি বাঙালি জাতির মুক্তির মহানায়ক পবিত্র মাতৃভূমি বাংলাদেশের জন্মদাতা সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গঁবন্ধুর ৭ই মার্চ এর সেই ঐতিহাসিক ভাষণ উপস্থাপন করেন ক্লাস নাইনের ছাত্র নব- প্রজন্মের গর্বিত সন্তান তাসিন তাজওয়ার অপূর্ব.
ইউকে ওয়েলস আওয়ামী যুবলীগের সাবেক সভাপতি ওয়েলস আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি সাবেক ছাত্রনেতা ইউকে বিডি টিভির চেয়ারম্যান বিশিষ্ট সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর এর সভাপতিত্বে এবং ইউকে বিডি টিভির ম্যানেজিং ডিরেক্টর বৃস্টল যুবলীগের সভাপতি ইঞ্জিনিয়ার খায়রুল আলম লিংকন এর পরিচালনায় অনুষ্ঠিত ভ্যার্চুয়াল আলোচনা সভায় প্রধান ও বিশেষ অতিথি হিসাবে আলোচনায় অংশ নেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক ভাইস চ্যান্সেলর বিশিষ্ট শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী প্রফেসর ড.এম আনোয়ার হোসেন. সাপ্তাহিক প্রবাসীর প্রতিষ্ঠাতা সম্পাদক বিশিষ্ট সাংবাদিক সৈয়দ মোহাম্মদ উল্লাহ . বাংলাদেশ ছাত্রলীগ কেন্দ্রীয় কমিটির সাবেক সফল সভাপতি বিশিষ্ট রাজনীতিবিদ মোহাম্মদ লিয়াকত সিকদার. ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোকেয়া হলের প্রভোস্ট প্রফেসর ড.জিনাত হুদা. যুক্তরাজ‍্য আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রনেতা আব্দুল আহাদ চৌধুরী. নিউজ ব্রডকাস্ট অব বাংলাদেশের প্রেসিডেন্ট
এন টিভির সংবাদ পাঠিকা মুমতাহিনা হাসনাথ রিতু.
বাংলাদেশ মহিলা আওয়ামী লীগের কেন্দ্রীয় সহ-আইন বিষয়ক সম্পাদিকা ব্যারিস্টার সৈয়দা সীমা করিম. নিউইয়র্ক স্ট্রেইট আওয়ামী লীগের সাধারন সম্পাদক সাবেক ছাত্রনেতা শাহীন আজমল. ও নিউপোট আওয়ামী যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি শাহ শাফি কাদির. ইউকে বিডি টিভি ভাইস চেয়ারম্যান শেখ নুরুল ইসলাম. তাসিন তাজওয়ার অপূর্ব এর গর্বিত পিতা কেন্দ্রীয় যুবলীগের সদস্য সাবেক ছাত্রনেতা আবুল কালাম আজাদ ও গর্বিত মাতা কামরুন নাহার ইয়াসমিন প্রমুখ নেতৃবৃন্দ।
ইউকে বিডি টিভির জনপ্রিয় উপস্থাপিকা বিশিষ্ট সাংস্কৃতিক
সংগঠক হেলেন ইসলাম এর পরিচালনায় সাংস্কৃতিক অনুষ্ঠানে ঢাকা কলকাতা ও লন্ডন থেকে সংগীত পরিবেশন করেন ৭১ এর গণসংগীত শিল্পী হিমাংশু গোস্বামী. জনপ্রিয় শিল্পী সুনিত ঘটক. সংগীত শিল্পী রাশিদা খান বানু. ও সংগীত শিল্পী নন্দিনী চক্রবর্তী. অনুষ্ঠানে কবিতা আবৃত্তি করেন কলকাতার বিশিষ্ট আবৃত্তি শিল্পী তমালী চট্রোপাধ্যায় ও লন্ডন থেকে নুরুল ইসলাম ও ওয়েলস থেকে আব্দুছ ছালাম বুলবুল।
সভার সকল বক্তারাই ৭ই মার্চের ভাষণ চমৎকার ভাবে উপস্থাপন করায় তাসিন তাজওয়ার অপূর্ব এর ভূয়সী প্রশংসা করে বলেন সত্য চিরন্তন সত্য ; ইতিহাস মুছে ফেলা যায় না । ৭ই মার্চের বঙ্গঁবন্ধুর সেই ঐতিহাসিক ভাষণ জাতিকে উদ্ভুদ্ধ করেছিল, স্বাধীনতা সংগ্রামের জন্যে প্রস্তুত করেছিল. সেই ভাষণটি সর্বদিক থেকে ছিল নিখুঁত এবং পরিপূর্ণ ।জাতির জনকের সেদিনের দেওয়া ভাষণে তিনি আত্মপরিচয়, স্বাধীনতা, অধিকার এবং মুক্তি অর্জনে যুদ্ধের ডাক দিয়েছিলেন।
বক্তারা আরও বলেন ৭৫ পরবর্তী দীর্ঘ একুশ বছর বঙ্গবন্ধুর যে ঐতিহাসিক ভাষণটি বাজানোর ওপর অঘোষিত নিষেধাজ্ঞা ছিল, আজ সেই ঐতিহাসিক ভাষণ ১২ টি ভাষায় অনুদিত হয়েছে, ২৫০০ বছরের শ্রেষ্ঠ ভাষণগুলোর মধ্যে অন্যতম একটি ভাষণ হিসেবে চিহ্নিত হয়েছে। সময়ের ব্যবধানে স্বাধীনতার ডাক সংবলিত বজ্রকঠিন বঙ্গবন্ধুর সেই ৭ মার্চের ঐতিহাসিক ভাষণটিকে ‘মেমোরি অব দ্য ওয়ার্ল্ড ইন্টারন্যাশনাল রেজিস্টারে’ অন্তর্ভুক্ত করা হয়েছে।বঙ্গবন্ধুর ভাষণটি এখন বিশ্ব ঐতিহ্যের অমূল্য দলিল। এ ভাষণ বিশ্ব ঐতিহ্যের স্বীকৃতি পাওয়ায় বাংলাদেশের মানুষের গৌরব-সম্মান আরেকবার আন্তর্জাতিকভাবে প্রতিষ্ঠিত হয়েছে।
বক্তারা জোর দিয়ে বলেন বঙ্গবন্ধুর ভাষণ শুধু বাঙালি জাতিকে মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার আহ্বান নয়। এটি সব জাতির মুক্তি সংগ্রামে ঝাঁপিয়ে পড়ার দিক-নির্দেশনা আজও রয়ে গেছে পথ হারানোর ক্ষণে কিংবা দেশবিরোধী শত্রুদের ষড়যন্ত্র আর আস্ফালনে দিশেহারা মুহূর্তে যেন বেজে ওঠে সেই বজ্রকণ্ঠ ‘আমি যদি হুকুম দিবার নাও পারি…!’

বক্তারা বলেন উন্নয়নশীল দেশে উত্তরণের পথে আমাদের প্রাণের ডিজিটাল বাংলাদেশ। একটি প্রত্যয়, একটি স্বপ্ন,সিডিপির তিনটি সূচকেই বাংলাদেশ শর্ত পূরণ করে অনেক এগিয়ে গেছে। জাতির জনকের সুযোগ‍্যা কন্যারত্ন মাননীয় প্রধানমন্ত্রী ম্যাদার অব ইউমিনিটি সফল রাষ্ট্রনায়ক শেখ হাসিনার নেতৃত্বে জাতির জনক বঙ্গবন্ধুর সপ্নের সোনার বাংলা প্রতিষ্ঠার মানসে প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলার আলোর মিছিল তথা আমাদের এই উন্নয়নের গতিধারা অব্যাহত থাকলে বিশ্ব দরবারে বাংলাদেশ অচিরেই একটি উন্নত-সমৃদ্ধ মর্যাদাশীল দেশ হিসেবে প্রতিষ্ঠিত হবে এজন্য দেশে বিদেশে সবার সহযোগিতা কামনা করেছন।
এছাড়া ও সকল বক্তারা ভার্চুয়ালি আজকের ইন্টারন্যাশনাল এই অনুষ্ঠান আয়োজন করায় ইউকে বিডি অনলাইন টিভির চেয়ারম্যান ৯০ এর গণ আন্দোলনের রাজপথের সাবেক কেন্দ্রীয় ছাত্রনেতা মোহাম্মদ মকিস মনসুর. ইউকে বিডি টিভির ম্যানেজিং ডিরেক্টর সাবেক ছাত্রনেতা খায়রুল আলম লিংকন. ইউকে বিডি টিভির ভাইস চেয়ারম্যান শেখ নুরুল ইসলাম ও ইউকে বিডি জনপ্রিয় উপস্থাপিকা হেলেন ইসলাম সহ ইউকে বিডি অনলাইন টিভির সাথে জড়িত সংশ্লিষ্ট সবাইকে আন্তরিক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে ইউকে বিডি টিভির ভূয়সী প্রশংসা করে আগামীদিনে এই রকম উদ্যোগ নেওয়ার ও আহবান জানিয়েছেন।। *****************************************************
বৃটেন থেকে সংবাদ পরিবেশক;-
বদরুল হক মনসুর.১০ ই মার্চ ২০২১ ইংরেজি.