শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

লাখো জনতার অশ্রুসিক্ত নয়নে চিরনিদ্রায় শায়িত হলেন এমপি মাহমুদ উস সামাদ চৌধুরী. রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী সহ বিভিন্ন মহলের শোক প্রকাশ…।



.ফয়ছল মনসুর.
লাখো জনতার অশ্রুসিক্ত নয়নে সিলেট-৩ আসনের সংসদ সদস্য, সিলেট জেলা আওয়ামী লীগের সহ সভাপতি, শেখ রাসেল জাতীয় শিশু কিশোর পরিষদের প্রতিষ্ঠাতা মহাসচিব অত্যন্ত সাদা মনের মানুষ, সজ্জন ব্যক্তিত্ব সিলেটবাসীর প্রিয় জননেতা মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস এমপির মরদেহের দাফন সম্পন্ন হয়েছে। শুক্রবার (১২ মার্চ) বিকাল সোয়া ৫টায় সিলেটের ফেঞ্চুগঞ্জ কাসিম আলী সরকারি মডেল উচ্চ বিদ্যালয়ের মাঠে নামাজে জানাজা শেষে মৃত্যুর আগে থেকেই নুরপুর দেলওয়ার হোসেন চৌধুরী জামে মসজিদের পাশেই নিজেরই নির্ধারিত ও নির্মাণ করা কবরেই তাঁকে সামাহিত করা হয়। এর আগে দুপুর ১২টায় বাংলাদেশ বিমান বাহিনীর হেলিপ্যাডে করে ফেঞ্চুগঞ্জের এনজিএফএফ খেলার মাঠে লাশ বহনকারী হেলিপ্যাড অবতরণ করে। সেখান থেকে অ্যাম্বুলেন্সে করে এমপি মাহমুদ উস সামাদের লাশ ফেঞ্চুগঞ্জের নুরপুর বড় বাড়িতে নেওয়া হয়। অ্যাম্বুলেন্সটি প্রবেশের সঙ্গে সঙ্গে কান্নায় ভেঙে পড়েন দলীয় নেতাকর্মী ও প্রতিবেশিরা।এরপর দিনভর দলীয় নেতাকর্মী সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ মাহমুদ উস সামাদের মরদেহে শ্রদ্ধা নিবেদন করেন। কয়েসের জন্য শোক জানাতে তার নিজ বাড়িতে শোকবই খোলা হয়েছে। এতে অনেকেই শোকগাঁথা লিখে প্রয়াত এই নেতার প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। এদিকে বৃটেনের কমিউনিটি লিডার ও ইউকে জনপ্রিয় টিভি চ্যানেল এস এর চেয়ারম্যান আহমেদ উস সামাদ চৌধুরী দেশে বিদেশে সবার নিকট উনার ভাই জননেতা মাহমুদ উস সামাদ চৌধুরীর মাগফেরাত কামনার জন্য দোয়া চেয়েছেন।
জনবান্ধব এই নেতার মৃত্যুতে সিলেট লন্ডন আমেরিকা ইউরোপ প্রবাসে তথা গোটা দেশের রাজনৈতিক অঙ্গনে শোকের ছায়া নেমে এসেছে। শোক প্রকাশ করে বিবৃতি দিয়েছেন বাংলাদেশের মহামান্য রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সভাপতি ও মানণীয় প্রধানমন্ত্রী ম্যাদার অব ইউমিনিটি দেশরত্ন শেখ হাসিনা. মানণীয় স্পীকার ডক্টর শিরীন শারমিন চৌধুরী. বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সাধারন সম্পাদক সড়ক ও সেতুমন্ত্রী জননেতা ওবায়দুল কাদের এমপি. পররাষ্ট্রমন্ত্রী ও সিলেট -১ আসনের সংসদ সদস্য ড,একে আব্দুল মোমেন, সাবেক অর্থমন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় উপদেষ্টা মন্ডলীর সদস্য আবুল মাল আবদুল মুহিত. তথ্যমন্ত্রী হাসান মাহমুদ এমপি. শিক্ষামন্ত্রী ড. দীপু মনি. বাংলাদেশের ১৪ দলীয় সমন্নয়ক সাবেক মন্ত্রী জননেতা আমির হোসেন আমু এমপি. সাবেক মন্ত্রী জননেতা তোফায়েল আহমেদ এমপি.পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান এমপি. পরিবেশ জলবায়ু পরিবর্তন মন্ত্রী শাহাব উদ্দিন আহমেদ এমপি. ডাকসুর সাবেক ভিপি জননেতা সুলতান মোহাম্মদ মনসুর আহমদ এমপি সাবেক হইপ ড. এম এ শহীদ এমপি বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সাবেক ছাত্রনেতা শফিউল আলম চৌধুরী নাদেল.
বাংলাদেশ আওয়ামীলীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক সিলেটের দায়িত্বপ্রাপ্ত এম সাখায়ত হোসেন শফিক.
সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর (ভিসি) অধ্যাপক ডাঃ মোর্শেদ আহমদ চৌধুরী,সিলেট জেলা আওয়ামীলীগ সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এডভোকেট লুৎফুর রহমান, সাধারণ সম্পাদক এডভোকেট নাসির উদ্দিন খাঁন, সিলেট জেলা আওয়ামীলীগের সহ সভাপতি সাবেক এমপি শফিকুর রহমান চৌধুরী সিলেট মহানগর আওয়ামীলীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, সাধারন সম্পাদক অধ্যাপক জাকির হোসেন, সিলেট চেম্বার অব কমার্সের সভাপতি আবু তাহের মোঃ সুয়েব,সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী। মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি নেছার আহমদ এম পি ও মৌলভীবাজার জেলা পরিষদ চেয়ারম্যান জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আলহাজ্ব মিছবাহুর রহমান, বাংলাদেশ আওয়ামী লীগের জাতীয় পরিষদের সদস্য মৌলভীবাজার জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ ফিরুজ. মৌলভীবাজার ও হবিগঞ্জ আসনের মহিলা সাংসদ সৈয়দা জোহরা আলাউদ্দিন এমপি. সাবেক সংসদ সদস্য সৈয়দা সায়রা মহসিন, সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ ও সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন. মৌলভীবাজার সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামাল হোসেন, মৌলভীবাজার পৌর মেয়র মোঃ ফজলুর রহমান, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি প্রবীণ রাজনীতিবিদ সুলতান মাহমুদ শরীফ ও সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান ফারুক. সিনিয়র সহ সভাপতি আলহাজ্ব জালাল উদ্দিন. সহ সভাপতি অধ্যাপক আবুল হাসেম. সহ সভাপতি সৈয়দ মোজাম্মেল আলী. সহ সভাপতি হরমুজ আলী. সহ সভাপতি সিতাব চৌধুরী. ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নঈম উদ্দিন রিয়াজ. যুগ্ম সাধারণ সম্পাদক মারুফ আহমদ চৌধুরী. যুগ্ম সাধারণ সম্পাদক আনোয়ারউজ্জামান চৌধুরী ও সাংগঠনিক সম্পাদক আব্দুল আহাদ চৌধুরী. দফতর সম্পাদক শাহ শামীম আহমদ. মানবাধিকার সম্পাদক এম সারব আলী.বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক মিসবাউর রহমান. শিল্প ও বানিজ্য সম্পাদক আ স ম মিসবাহ. ত্রান ও পূণবাসন সম্পাদক হাবিবুর রহমান হাবিব. যুব বিষয়ক সম্পাদক তারিফ আহমদ. নথ লন্ডন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আহমেদ হাসান. সাউথ লন্ডন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নিজামুল হক নাজমুল. নাসির উদ্দিন.
যুক্তরাজ্য আওয়ামী যুবলীগের সভাপতি ফখরুল ইসলাম মধু. সাধারণ সম্পাদক সেলিম আহমদ খান.সহ সভাপতি মাহমুদ আলী ও যুগ্ম সাধারণ সম্পাদক জামাল আহমদ খান এছাড়াও ইউকে বিডি টিভির চেয়ারম্যান ডেইলি সিলেট এন্ড দৈনিক মৌমাছি কন্ঠের সম্পাদকমন্ডলীর সভাপতি মোহাম্মদ মকিস মনসুর ও ইউকে বিডি টিভির ম্যানেজিং ডিরেক্টর খায়রুল আলম লিংকন.সহ দেশে বিদেশের বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক ও পেশাজীবী সংগঠনের নেতৃবৃন্দ। এদিকে জননেতা মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস এমপির মৃত্যুতে বৃটেনের সিলেট -৩ আসনের এলাকার জনগণ ও গ্রেটার সিলেট কাউন্সিল ইন ইউকে সহ দেশে বিদেশে বিভিন্ন সংগঠন ও মসজিদ মাদ্রাসা ও বিভিন্ন প্রতিষ্ঠানে দোয়া ও মিলাদ মাহফিলের আয়োজন করা হয়েছে। এখানে উল্লেখ্য যে সিলেট-৩ আসনের তিনবারের সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী মাত্র ৬৫ বছর বয়সে মারা যান। মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস গত ১০ ফেব্রুয়ারি জাতীয় সংসদ ভবন প্রাঙ্গণে করোনা টিকা নেন।টিকা নেয়ার পর তাৎক্ষনিক কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা না গেলেও গত এক সপ্তাহ ধরে তিনি অসুস্থতা বোধ করতে থাকেন। ৭ মার্চ সিলেট থেকে তাকে ঢাকায় নিয়ে আসা হয়।তাকে ঢাকা বিমানবন্দর থেকে সরাসরি ইউনাইটেড হাসপাতালে নিয়ে যাওয়া হয়এবং মৃত্যুর আগ পযর্ন্ত তিনি সেখানেই চিকিৎসাধীন ছিলেন।
মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস সিলেটের দক্ষিণ সুরমা ও ফেঞ্চুগঞ্জ এবং বর্তনান বালাগঞ্জ উপজেলার একাংশ নিয়ে গঠিত সিলেট -৩ সংসদীয় আসন থেকে ১৯৯৬ সালে প্রথম জাতীয় সংসদ সদস্য পদে এবং ২০০১ সালে একই আসনে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে নির্বাচন করেন।তবে এ দুটি নির্বাচনেই তিনি পরাজিত হন। ২০০৮ সালে আওয়ামীলীগের প্রার্থী হিসেবে জাতীয় সংসদ সদস্য পদে নির্বাচন করে প্রথমবারের মতো বিজয়ী হন এবং পরবর্তী সবকটি নির্বাচনে জয়লাভ করেন। মৃত্যুর আগ পযর্ন্ত তিনি এ আসনে নির্বাচিত জাতীয় সংসদ সদস্য ছিলেন।
তিনি সিলেট জেলা আওয়ামী লীগের বর্তমান কমিটির সহ- সভাপতি ছিলেন। এছাড়াও তিনি শেখ রাসেল শিশু কিশোর পরিষদ প্রতিষ্ঠা কালীন সময় থেকে এ পর্যন্ত প্রায় ৩৫ বছর যাবত সংগঠনের মহাসচিব পদে দায়িত্ব পালন করেন।***************************************************
সংবাদ পরিবেশক ; মোহাম্মদ ফয়ছল মনসুর.