বৃহস্পতিবার, ১৫ এপ্রিল ২০২১ খ্রীষ্টাব্দ | ২ বৈশাখ ১৪২৮ বঙ্গাব্দ
Sex Cams

বৃটেনের রাণীর স্বামী প্রিন্স ফিলিপ চলে গেলেন না ফেরার দেশে..।




মকিস মনসুর.
বৃটেনের রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী, ব্রিটিশ রাজপরিবারের ইতিহাসের একট দীর্ঘ অংশ জুড়ে রয়েছেন প্রিন্স ফিলিপ। শুক্রবার ৯ এপ্রিল ২০২১ইং সকালে উইন্ডসর ক্যাসলে ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ শেষ নিঃশ্বাস ত্যগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল নিরান্নব্বই(৯৯) বছর। আর মাত্র দু’মাস পরে তার বয়সের শতবর্ষ পূর্তি হতো।
সম্প্রতি তিনি সংক্রমণ জনিত কারণ কিং এডওয়ার্ড সপ্তম হসপিটাল এবং সেন্ট বার্থোমিউজ হসপিটালে চিকিৎসা গ্রহণ করেন।
বাকিংহাম প্যালেস থেকে দেয়া আনুষ্ঠানিক এক বিবৃতিতে প্রিন্স ফিলিপের মৃত্যু সংবাদ জানানো হয়। প্যালেসের গেইটে একটি নোটিশ ঝুলিয়েও প্রিন্সের মৃত্যুসংবাদ জানানো হয়।
বিবৃতিতে বলা হয়,“কুইন এলিজাবেথ গভীর দুঃখের সাথে জানাচ্ছেন যে, তার প্রিয়তম স্বামী প্রিন্স ফিলিপ, ডিউক অব এডিনবরা শেষ নিঃশ্বাস ত্যাগ করেছেন।
The Union Jack at Half Mast London England
তাঁর মৃত্যুতে সারাদেশে জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। আজ থেকে শেষ শয্যায় সমাহিত হওয়ার আগ পর্যন্ত এই জাতীয় শোক পালন করা হবে। এসময় জাতীয় ও রাজকীয় পতাকা অর্ধনমিত রাখা হবে।ব্রিটেন জুড়ে ছেয়ে গেছে শোকের কালো রঙে। যত বিজ্ঞাপনী বিল বোর্ড আছে সবগুলোতে প্রিন্স ফিলপের বিদায় বার্তা… ব্রিটেন জুড়ে ছেয়ে গেছে শোকের কালো রঙে। যত বিজ্ঞাপনী বিল বোর্ড আছে সবগুলোতে প্রিন্স ফিলপের বিদায় বার্তা.।
সংবাদ মাধ্যমের খবরে জানা যায়, প্রায় শত বছর আগে গ্রীক দ্বীপ কর্ফুতে প্রিন্স এন্ড্রু এবং প্রিন্সেস এলিসের ঘর আলো করে জন্ম নিয়েছিলেন ফিলিপ। সে ছিল ১৯২১সালের ১০ জুন। তার বাবা প্রিন্স এণ্ড্রু ছিলেন সে সময়ের গ্রীস ও ডেনমার্কের যুবরাজ। তিনি ছিলেন হেলেনের রাজা প্রথম জর্জের ছোট ছেলে। তার মা প্রিন্সেস এলিস ছিলেন লর্ড লুই মাউন্টবেটেনের মেয়ে আর রাণী ভিক্টোরিয়ার নাতনী।
বৃটেনের রাণী দ্বিতীয় এলিজাবেথের প্রায় ৭দশক সময়ের স্বামী হলেও তিনি রাজা উপাধি পাননি। এটি বৃটেনের রাজপরিবারের নিয়ম। রাজার স্ত্রী রাণী হতে পারেন কিন্তু রাণীর স্বামীকে রাজা উপাধিতে কখনও ভূষিত করা হয় না।
উল্লেখ প্রয়োজন যে রাজকুমার ফিলিপ ১৯৪৭সালে প্রিন্সেস এলিজাবেথকে বিয়ে করেন। বৃটেনের রাজপরিবারের ইতিহাসে তিনিই দীর্ঘ সময়ের জীবনসঙ্গী। আর তাও ছিলেন রাণী দ্বিতীয় এলিজাবেথের।সত্তর বছরেরও বেশি সময় ধরে প্রিন্স ফিলিপ রানী এলিজাবেথ এর জীবন সঙ্গী হিসেবে তাঁর সাথে ছায়ার মতো ছিলেন।
উল্লেখ্য, অসুস্থতার কারণে গত ১৬ ফেব্রুয়ারী তাকে কিং এডওয়ার্ড হাসপাতালে ভর্তি করা হয়েছিলো।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত