বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি সাংবাদিকতা জগতে’র এক উজ্জ্বল নক্ষত্র, হাসান শাহরিয়ার চলে গেছেন না ফেরার দেশে..।




জেসমিন মনসুর.
জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি, কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের সভাপতি, দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক, বৃহত্তর সিলেটের কৃতি সন্তান হাসান শাহরিয়ার আর নেই। ১০ এপ্রিল শনিবার সকাল সাড়ে ১১টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় ইন্তেকাল করেন(ইন্নালিল্লাহি ওয়াইন্নাইলাহি রাজিউন)। এ তথ্য জানিয়েছেন জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন।
গত বৃহস্পতিবার রাত দেড়টায় করোনার উপসর্গ ও অন্যান্য জটিলতা নিয়ে প্রথমে রাজধানীর ল্যাব এইড হাসপাতালে ভর্তি হন তিনি। পরে তাকে আনোয়ার খান মেডিক্যাল কলেজ হাসপাতালে নেয়া হয়। কিন্তু কোথাও আইসিইউ বেড পাওয়া না যাওয়ায় রাত দেড়টায় তাকে অন্য একটি প্রাইভেট হাসপাতালে ভর্তি করা হয়। সেখানে তিনি আইসিইউতে চিকিৎসাধীন ছিলেন।
হাসান শাহরিয়ার ছিলেন একজন মেধাবী, নিষ্ঠাবান ও নির্ভিক সাংবাদিক।তিনি সিলেটের যুগভেরী থেকে শুরু করে সাংবাদিকতার আকাশের এক উজ্জ্বল জ্যোতিস্কে পরিনত হয়েছিলেন। তিনি জাতীয় ভাবে শুধু নয় আন্তর্জাতিক ক্ষেত্রেও একজন প্রতিষ্ঠিত সাংবাদিক ছিলেন। জাতীয় প্রেস ক্লাবের সভাপতি ও কমনওয়েলথ সাংবাদিক সমিতির সভাপতি হিসেবে তার কৃতিত্ব সবারই জানা।
পিতা মকবুল হোসেন চৌধুরীও ছিলেন বিভাগপূর্ব কালের সাংবাদিকতার পথিকৃত। অগ্রজ হোসেন তওফিক চৌধুরী ও সুনামের সাথে সাংবাদিকতা করেছেন।
তার প্রয়াণে সাংবাদিক জগত অনেক ক্ষতিগ্রস্ত হলো। তিনি আদর্শ সাংবাদিক হিসেবে অমর হয়ে থাকবেন।
সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে  গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রী ডাঃ  হাছান মাহমুদ। ইউ কে বিডি টিভি.কম এর সম্পাদক মন্ডলীর সভাপতি ও ইউকে বিডি টিভির চেয়ারম্যান মোহাম্মদ মকিস মনসুর. সম্পাদক কাওছারুল আলম রিটন, লন্ডন বাংলা প্রেসক্লাবের সভাপতি এমদাদুল হকচৌধুরী, সেক্রেটারী মোহাম্মদ জুবায়ের, ট্রেজারার আ স ম মাসুম, সাবেক সভাপতি সৈয়দ নাহাস পাশা, সৈয়দ আনাস পাশা, আহাদ চৌধুরী বাবু, চ্যানেল এস টিভির বার্তাসম্পাদক কামাল মেহেদী, বৃষ্টল বাংলা প্রেস ক্লাব সভাপতি কামরুল ইসলাম ও বৃষ্টল বাংলা প্রেস ক্লাব সেক্রেটারী, ইউ কে বিডিটিভি. কম এর প্রধান সম্পাদক খায়রুল আলম লিংকন প্রমুখ।জালালাবাদ এসোসিয়েশনের শোক জাতীয় প্রেসক্লাব ও কমওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের সাবেক সভাপতি দৈনিক ইত্তেফাকের প্রাক্তন নির্বাহী সম্পাদক জ্যেষ্ঠ সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন ঢাকাস্থ জালালাবাদ এসোসিয়েশনের সভাপতি ড. এ. কে. আব্দুল মুবিন, সাধারণ সম্পাদক এডভোকেট জসিম উদ্দিন আহমেদসহ সংগঠনের সকল কর্মকর্তাবৃন্দ।