বুধবার, ১০ অগাস্ট ২০২২ খ্রীষ্টাব্দ | ২৬ শ্রাবণ ১৪২৯ বঙ্গাব্দ

বিডিস্কিলস শীর্ষক একটি প্লাটফর্মের উন্নয়ন করছে আইসিটি বিভাগ..।



তথ্যপ্রযুক্তির বিভিন্ন বিষয়ে দক্ষতাসম্পন্ন মানুষের একটি ট্যালেন্ট পুল (আইটি দক্ষদের ভান্ডার) তৈরি করবে সরকার। এজন্য আইটির বিভিন্ন বিষয়ে পরীক্ষার মাধ্যমে যোগ্য ও দক্ষ মানুষ বাছাইয়ের জন্য বিডিস্কিলস শীর্ষক একটি প্লাটফর্মের উন্নয়ন করছে আইসিটি বিভাগ। প্লাটফর্মটিতে প্রবেশ করে ট্যালেন্ট পুল থেকে চাহিদা অনুযায়ী দক্ষ জনশক্তি নিয়োগ দিতে পারবে আইটি কোম্পানীগুলো ।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের (বিসিসি) এলআইসিটি প্রকল্পের উদ্যোগে উন্নয়নকৃত ‘বিডি স্কিলস ডট গভ ডট বিডি’ নামের এ প্লাটফর্মটি উদ্বোধন করা হবে আগামী ৩ জুন।

ডিজিটাল প্ল্যাটফর্মে যুক্ত হয়ে ট্যালেন্ট পুল তৈরীর লক্ষ্যে ‘বিডি স্কিলস ডট গভ ডট বিডি’ নামের ডিজিটাল প্লাটফর্মের বিষয়ে পাওয়ার পয়েন্টেস প্রেজেন্টেশনের ওপর নিজের অভিমত উপস্থাপন করা হয়।

ট্যালেন্ট পুল তৈরির এ প্লাটফর্মটি এমন হতে হবে যাতে সারাদেশের বিভিন্ন স্থান থেকে চাকুরি প্রত্যাশীরা আইটির বিভিন্ন বিষয়ে যোগ্যতার পরীক্ষা দিতে পারে।
শুধু বর্তমানের কথা ভেবে নয়, ভবিষ্যতের কথা ভেবে প্লাটফর্মটির উন্নয়ন করতে হবে। প্লাটফর্মটির ব্যবহার করে পিএইচপি, লারাভেল, প্রোগ্রামিং, কোডিংয়ের মতো আইটি বিষয়ে পরীক্ষায় অংশ নেওয়া উত্তীর্ন এবং সার্টিফিকেটধারী ট্যালেন্ট পুলদের সব তথ্য এতে থাকতে হবে। যাতে যে কোন প্রতিষ্ঠান চাহিদা অনুযায়ী তাদেরকে চাকুরিতে নিয়োগ দিতে পারে।

চাকুরিতে নিয়োগের জন্য আবেদন থেকে শুরু করে পরীক্ষা এবং যোগ্য প্রার্থী বাছাইয়ের প্রক্রিয়াটি ঝামেলাপূর্ণ, ব্যয় বহুল এবং অনেক ক্ষেত্রে যোগ্য প্রার্থী বাছাই করা সম্ভব হয় না। কিন্তু বিডি স্কিলস ডট গভ ডট বিডি প্লাটফর্ম এসব কাজ সম্পন্ন করে আইটি কোম্পানী এবং সংশ্লিষ্ট নিয়োগকারী প্রতিষ্ঠানগুলোর জন্য ট্যালেন্ট পুল তৈরি করবে, যাতে তারা চাহিদা অনুযায়ী যোগ্য প্রার্থী নিয়োগ দিতে পারে।