শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

কমরেড সৈয়দ আবু জাফর আহমদের ২য় মৃত্যু বার্ষিকীতে কমরেড সৈয়দ আবু জাফর আহমদ স্মৃতি সংসদের আয়োজনে অন-লাইন স্মরণ সভা অনুষ্ঠিত।



কালের যাত্রাপথে চিহ্ন রেখে যায় মানুষ। কখনও চিহ্নগুলো গাঢ় হয়ে ওঠে স্পষ্ট হয়ে ওঠে। পান্থজনেরা মনে রাখি। অনুসরণ করতে থাকি পদাঙ্ক। ২৯ মে ২০২১, শনিবার, কমরেড সৈয়দ আবু জাফর আহমদের লোকান্তরিত হওয়ার দ্বিতীয় বর্ষপূর্তিতে তাঁকে স্মরণ করা হয় গভীর শ্রদ্ধার সাথে। আলোচনার পাশাপাশি কবিতা ও গানে অংশ নেন দেশে ও বিদেশে থাকা কমরেড সৈয়দ আবু জাফর আহমদের অগ্রজ, অনুজ ও সহযোদ্ধাবৃন্দ।

কমরেড সৈয়দ আবু জাফর আহমদ স্মৃতি সংসদের সাধারণ সম্পাদক, সৈয়দ রুহুল আনোয়ার আল মাহমুদ রুহী-র সঞ্চালনায় অন-লাইন স্মরণ সভায় সভাপতিত্ব করেন স্মৃতি সংসদের সভাপতি, কমরেড মসুদ আহমদ এবং প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি’র কেন্দ্রীয় কমিটির সভাপতি কমরেড মুজাহিদুল ইসলাম সেলিম। স্মরণ সভার সার্বিক কারিগরি সহায়তায় ছিলেন যুক্তরাষ্ট্র থেকে কমরেড সৈয়দ আবু জাফর আহমদ স্মৃতি সংসদের অন্যতম সহ-সাধারণ সম্পাদক সৈয়দ আবু সাদাত আহমদ মণি।

স্মরণ সভার শুরুতে এক মিনিট নীরবতা পালনের ম্যাধমে প্রয়াত কমরেড সৈয়দ আবু জাফর আহমদের স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে কানাডা থেকে যুক্ত শিল্পী মুনমুন দেবের পরিবেশনায় বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের একটি গানের ম্যাধমে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হয়।

কমরেড সৈয়দ আবু জাফর আহমদ স্মৃতি সংসদের অন্যতম সহ-সভাপতি এডভোকেট আইনুন নাহার সিদ্দিকা লিপি কমরেড সৈয়দ আবু জাফর আহমদের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন এবং স্মৃতি সংসদের অন্যতম সহ-সধারন সম্পাদক, কামরুল হোসেন ফাত্তাহ স্মৃতি সংসদের গঠন উদ্দেশ্য ও কার্যক্রম উপস্থাপন করেন।

স্মরণ সভায় শ্রদ্ধা নিবেদন করে বক্তব্য রাখেন যথাক্রমে, বাংলাদেশ ছাত্র ইউনিয়ন, মৌলভীবাজার জেলা সংসদের সাধারণ সম্পাদক সুমন কান্তি দাস; বাংলাদেশ যুব ইউনিয়ন, মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি, এডভোকেট মাসুক আহমদ; বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, মৌলভীবাজার জেলা সংসদের সভাপতি এডভোকেট মিজানুর রহমান টিপু; যুক্তরাজ্য থেকে কমরেড সৈয়দ আবু জাফর আহমদ স্মৃতি সংসদের অন্যতম সহ-সভাপিত, এ কে এম নুরুর রহিম নোমান; কানাডা থেকে কমরেড সৈয়দ আবু জাফর আহমদের অনুজ সহোদর সৈয়দ আবু আজফর আহমদ ফেরদৌস, কমরেড সৈয়দ আবু জাফর আহমদের সহধর্মিণী কাওসার পারভিন ডলি; বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক, কমরেড এডভোকেট নিলিমেষ ঘোষ বলু; বাংলাদেশের কমিউনিস্ট পার্টি সিপিবি মৌলভীবাজার জেলা কমিটির সম্মানিত সভাপতি, কমরেড এডভোকেট মকবুল হোসেন; কমরেড সৈয়দ আবু জাফর আহমদ স্মৃতি সংসদের কাযর্করী সভাপিত, কমরেড খন্দকার লুৎফুর রহমান; কমরেড সৈয়দ আবু জাফর আহমদ স্মৃতি সংসদের অন্যতম উপদেষ্টা, সৈয়দ আব্দুল মোতালেব রঞ্জু।

এছাড়াও, উত্তরণ খেলাঘর আসরের পক্ষে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের একটি কবিতা পাঠের ম্যাধমে শ্রদ্ধা নিবেদন করেন ডোরা প্রেন্টিস; কানাডা থেকে গানের ম্যাধমে শ্রদ্ধা জানান শিল্পী পুষ্পিতা দেব চম্পা; যুক্তরাজ্য থেকে কবিতা পাঠের ম্যাধমে শ্রদ্ধা নিবেদন করেন আবু তোরাব চৌধুরী লিটন এবং যুক্তরাষ্ট্র থেকে মিনহাজ আহমেদ সাম্মু একটি উপন্যাসের অংশবিশেষ কমরেড সৈয়দ আবু জাফর আহমদের স্মৃতির উদ্দেশ্যে পাঠ করেন। পরিশেষে উদীচী শিল্পী গোষ্ঠী মৌলভীবাজার জেলা সংসদের সাধারণ সম্পাদক, শিল্পী মীর ইউসুফ আলী ও তাঁর সুকন্যা রুবাইয়াত ইউসুফ অর্নির পরিবেশনায় একটি আন্তর্জাতিক গন সংগীতে উপস্থিত সকলে কণ্ঠ মেলানর ম্যাধমে সভা সমাপ্ত হয়।

অনুষ্ঠিত অন-লাইন স্মরণ সভায় আরও যুক্ত ছিলেন কমরেড সৈয়দ আবু জাফর আহমদ স্মৃতি সংসদের সম্মানিত উপদেষ্টা কমরেড আব্দুল মালেক, ডাঃ গোপেশ চন্দ্র দাস, এডভোকেট তবারক হোসেন, আব্দুল ওদুদ চৌধুরী, আব্দুল মান্নান, অধ্যাপক আব্দুল খালিক, তাজুল মোহাম্মদ ও বনমালী ভোমিক এবং সম্মানিত সদস্য এডভোকেট ডাডলি ডেরিক প্রেন্টিস, কানাডা থেকে নিহারেন্দু দেব যাদু, যুক্তরাজ্য থেকে শামসুল আলম খান শাহীন, আবু সুয়েব তানজাম ও ইটালি থেকে পল্লব তালুকদার। যুক্ত ছিলেন সিপিবি সিলেট জেলার সাধারণ সম্পাদক কমরেড আনোয়ার হোসেন সুমন, সিপিবি সুনামগঞ্জ জেলার সাধারণ সম্পাদক কমরেড এনাম আহমদ, সিপিবি যুক্তরাজ্য শাখার সাধারণ সম্পাদক নিসার আহমদ ও চাকসু’র সাবেক ভিপি সামসুজ্জামান হিরা। যুক্তরাজ্য থেকে যুক্ত ছিলেন ডাঃ রফিকুল হাসান জিন্নাহ, আবিদ আলী, আব্দুল ওয়াহেদ মুশাহিদ, সত্যব্রত দাস স্বপন, ইফতেখার হোসেন পপলু, আব্দুল মান্নান, সৈয়দ আলমগির লবু, আনোয়ার হোসেন সুমন, এনাম আহমদ, মোস্তফা কামাল বাবলু, সৈয়দ আবু আকবর আহমদ ইকবাল, সৈয়দ মিজানুর রহমান; যুক্তরাষ্ট্র থেকে যুক্ত ছিলেন আলীম উদ্দিন, আব্দুল ওদুদ চৌধুরী, আব্দুল্লাহ চৌধুরী; কানাডা থেকে সৈয়দ আবু বকর আহমদ, বিদূৎ দে, সৈয়দ আবু আফসার আহমদ প্রমুখ সহ যুক্ত ছিলেন কমরেড সৈয়দ আবু জাফর আহমদের শতাধিক অনুসারী, শুভাকাঙ্ক্ষী ও সহযোদ্ধা।

অন-লাইন সভায় যুক্ত থাকা সকলকে কমরেড সৈয়দ আবু জাফর আহমদ স্মৃতি সংসদের পক্ষ থেকে কৃতজ্ঞতা আর ধন্যবাদ জানানো হয়।