শনিবার, ২১ অগাস্ট ২০২১ খ্রীষ্টাব্দ | ৬ ভাদ্র ১৪২৮ বঙ্গাব্দ
Sex Cams

মুহাদ্দিস আব্দুল মান্নান রহ’র জীবন ও কর্ম শীর্ষক আলোচনা সভায় বক্তারা: তিনি ছিলেন প্রচারবিমুখ দ্বীনের দ্বায়ী ও হাদিস বিশারদ



উত্তর সিলেটের বিশিষ্ট আলেমে দ্বীন,সিলেটের জামেয়া মাদানিয়া কাজির বাজার ও জামেয়া মুশাহিদিয়া খাগাইল,কোম্পানীগঞ্জ মাদরাসার সাবেক মুহাদ্দিস, সিলেট তালতলা শিক্ষা অফিস মসজিদের দীর্ঘ দিনের ইমাম ও খতিব, গোয়াইনঘাট উপজেলার নন্দিরগাঁও মানাউরা গ্রামের সূর্যসন্তান,শত শত আলেম উলামার উস্তাদ, হযরত মাওলানা আব্দুল মান্নান সাহেব রহ.’র “জীবন ও কর্ম শীর্ষক” এক ভার্চুয়াল আলোচনা সভা ও দোয়া মাহফিল ১৫ আগস্ট’২১ রবিবার অনুষ্ঠিত হয় ‌।

বাংলাদেশ জরিপ অধিদপ্তর তেজগাঁও ঢাকা এর সার্ভেয়ার ইলিয়াছ আলীর সভাপতিত্বে, আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিনের সম্পাদক ক্বারী মোজাম্মেল আলীর সন্ঞ্চালনায়, অনলাইন মিডিয়া ‘আলোকিত নন্দিরগাঁও’র উদ্যোগে এই মাহফিলে সংযুক্ত হোন:
বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, গবেষক, বাংলা টিভির ইসলামী ভাষ্যকার, ব্রিটেনের শীর্ষ স্থানীয় পত্রিকা বাংলা পোস্টের ফেইথ এডভাইজার, লন্ডন বায়তুল আমান জামে মসজিদের ইমাম ও খতিব হযরত মাওলানা আব্দুল মালিক চৌধুরী,ইক্বরা টিভি ইউকের ইসলামী ভাষ্যকার বিশিষ্ট আলেমেদ্বীন হযরতুল আল্লাম মুফতী আব্দুল মুনতাকিম, সিলেট সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক, আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিন সম্পাদক মন্ডলীর সভাপতি জিল্লুর রহমান, বাংলাদেশ জরিপ অধিদপ্তর তেজগাঁও ঢাকা এর ১ম মান সার্ভেয়ার ইলিয়াছ আলী, আলোকিত নন্দিরগাঁও ই-ম্যাগাজিনের সম্পাদক যুক্তরাজ্য প্রবাসী ক্বারী মোঃ মোজাম্মেল আলী, মুফতি মাজহারুল ইসলাম,মুহতামিম রাগীব রাবেয়া জামিয়া ইসলামিয়া এয়ারপোর্ট, সিলেট, মাওলানা অলি উল্লাহ আল মাহমুদি,মুহতামিম জামিয়া ইসলামিয়া রাগীব রাবেয়া গোয়াবাড়ি, সিলেট, হাফিজ মাওলানা মুশফিকুর রহমান মামুন ,উস্তাদ, কাজির বাজার মাদ্রাসা,কার্ডিফ আল ফালাহ সেন্টারের ইমাম, হাফিজ মাওলানা আব্দুল মুঈজ মাজু, মাওলানা আবু সুফিয়ান, মুহাদ্দিস আব্দুল মান্নান রহ: ছাহেবজাদা ইমাম মাওলানা মুহি উদ্দিন, মাওলানা মুহিবুল্লাহ, মাওলানা শিব্বির আহমদ,মানাউরা নুরানী তা’লিমুল কুরআন মাদ্রাসার মুহতামিম মাওলানা কুতুব উদ্দিন, মাওলানা শাব্বির আহমদ, আলোকিত নন্দিরগাঁও স্টুডেন্ট ট্রাস্টের ক্রীড়া সম্পাদক ইয়াহিয়া সহ প্রমুখ।

মাওলানা আব্দুল মালিক চৌধুরী বলেন, একজন আলেমের মৃত্যু একটি জগতের মৃত্যুতুল্য। তাঁর মৃত্যুতে এলাকার পশুপাখি, বৃক্ষ লতা সবাই ক্রন্দন ও শূন্যতা অনুভব করছে। আল্লাহর ওলীদের বর্ণণা দিতে তিনি বলেন যাদের দিকে তাকালে আল্লাহর কথা স্বরণ হয় তাঁরাই ওলীআল্লাহ তথা আল্লাহর বন্ধু। আমার জীবনে বহুবার মুহাদ্দিস সাহেবের সাথে স্বাক্ষাৎ হয়েছে। উনাকে দেখামাত্র আমার শ্রদ্বা বেড়ে যেত।এতবড় মুহাদ্দিস, হাদিসের পান্ডিত্যের অধিকারী হয়ে ও কোন অহংকার ছিল না। একজন সম্মানিত আলেমের উছিলায় আল্লাহ পাক দুনিয়াতে গজব নাজিল করেন না। আমরা বড় সৌভাগ্য লাভ করেছি তাদের মতো মহান আল্লাহ ওয়ালাদের আমাদের এলাকায় পেয়ে। অপর শায়খ আব্দুল মতিন সাহেবের দীর্ঘায়ু কামনা করেন তিনি।

মুফতী আব্দুল মুনতাকিম বলেন, হুজুর সর্ম্পকে যতটুকু জেনেছি, তিনি খুবই বিনয়ী,ফখর প্রকাশে অনিচ্ছুক, সদালাপী, মিষ্টভাষী সুললিত স্বরের ওয়াইজ ছিলেন।

প্রফেসর জিল্লুর রহমান অত্যন্ত ভারাক্রান্ত হৃদয়ে বলেন, আমাদের এলাকা এখন ইলম শূন্য হয়ে পড়েছে। খুবই বড় দরজার মুহাক্কিক আলিমের পাশাপাশি উনার আমল ছিল অত্যন্ত উঁচু পর্যায়ের। তিনি স্মৃতিচারণ করে বলেন, একদিন তালতলা শিক্ষা অফিসে মাগরিবের নামাজের পর হুজুরের সাথে স্বাক্ষাতের জন্য অপেক্ষায় থাকি।সকল মুসল্লি চলে গেলেও হুজুরের নামাজ শেষ হয়না। এ থেকেই প্রতীয়মান হয় যে তাঁর নামাজের একনিষ্ঠতা কতই উঁচু।
মুহাদ্দিস সাহেবের বড় ভাই আব্দুল লতিফ রহ. প্রসঙ্গ নিয়ে তিনি বলেন, মাওলানা আব্দুল লতিফ ছিলেন বাতিলের আতঙ্ক। অনৈতিক ও ইসলাম বহির্ভূত যে কোনো কিছু মোকাবেলায় বজ্র দর্পে এগিয়ে আসতেন এবং প্রতিহত করতেন। তাঁর শূন্যতা আজ ও পূরণ হয়নি।

জামেয়া মাদানিয়া কাজির বাজার মাদ্রাসার শিক্ষক ও হুজুরের হাতে গড়া ছাত্র মাওলানা মুশফিকুর রহমান মামুন বলেন, হুজুর ছাত্রদের অত্যন্ত মহব্বত করতেন। জটিল ও কঠিন বিষয় গুলো খুবই সহজে ক্লাসে বুঝাতে পারতেন।কিতাবি ঈলমে খুবই পারদর্শী ছিলেন। তিনি ছিলেন সুন্নতের পাবন্দী।

মুহাদ্দিস সাহেবের বড় ছেলে মাওলানা মহিউদ্দীন বলেন, আমার বাবা দীর্ঘ দুই বছর সাত মাস অসুস্থ ছিলেন। মুহুর্তের জন্য ও নারাজ হতেন না। জনৈক সাহাবীর ৩২ বছর অসুস্থতার বর্ণনা দিয়ে তিনি বলতেন রোগ আল্লাহর নিয়ামত।

মাহফিলে অংশ গ্রহণ কারী সবাই মুহাদ্দিস আব্দুল মান্নান রহ. বর্ণাঢ্য ইসলামী জীবনের বিভিন্ন দিক তুলে ধরেন।
সবশেষে হুজুরের মাগফিরাত কামনা করে দোয়া করেন মাওলানা আব্দুল মালিক চৌধুরী।

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত