শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

সমন জারি ছেলে-মেয়েসহ ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে।



—————————————————হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃসম্পত্তির দাম বেশি দেখিয়ে ঋণ ‍সুবিধা নেওয়া ও কম দেখিয়ে আয়কর কম দেওয়ার অভিযোগ উঠেছে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে।

অভিযোগের তদন্তের জেরে ডোনাল্ড ট্রাম্প, তার ছেলে ট্রাম্প জুনিয়র ও মেয়ে ইভাঙ্কা ট্রাম্পকে আদালতে হাজির হতে সমনও পাঠানো হয়েছে। অবশ্য ট্রাম্পের আইনজীবীরা এই সমন রদ করতে চেষ্টা চালিয়ে যাচ্ছেন।জার্মানির সংবাদমাধ্যম ডয়েচে ভেলে মঙ্গলবার এক প্রতিবেদনে জানিয়েছে, আগের দিন সোমবার নিউইয়র্কের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস এই সমন জারি করেছেন।

অ্যাটর্নি জেনারেলের দফতর থেকে এ সম্পর্কে বলা হয়, ট্রাম্প ও তার সন্তানদের মালিকানাধীন কোম্পানির সম্পত্তির মূল্য নির্ধারণ সম্পর্কিত তদন্তের জন্য জবানবন্দি নিতে ও সংশ্লিষ্ট দলিলপত্র খতিয়ে দেখতে এই সমন জারি করা হয়েছে। সাবেক প্রেসিডেন্ট ও তার কোম্পানির সম্পত্তির মূল্য নির্ধারণে ইচ্ছাকৃতভাবে কম অথবা বেশি দেখানো হয়েছে এই সন্দেহে ফৌজদারি তদন্ত চলছে।

এদিকে ট্রাম্পের আইনজীবীরা এই সমন রদ করার জন্য গত সোমবার আদালতে আবেদন করেছেন৷ তারা এই সমনের ঘটনাকে ‘সংবিধানবিরোধী’ বলছেন৷ অ্যাটর্নি জেনারেল এই সমনের মাধ্যমে ট্রাম্পের জবানবন্দি নিয়ে সfক্ষ্যপ্রমাণ হিসেবে অন্য মামলায় ব্যবহার করবেন এই আশঙ্কাও তারা করছেন৷

ট্রাম্পের আইনজীবীদের বক্তব্যের প্রতিক্রিয়ায় অ্যাটর্নি জেনারেল জেমস জানান, ট্রাম্প ও তার পরিবার যতই বিখ্যাত হন না কেন, আর সবার মতই তাদের নিয়ম অনুযায়ীই চলতে হবে৷ রদ করার আবেদন তদন্তকে দেরি করানোর একটি কৌশল মাত্র।