বুধবার, ৭ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২৩ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

যুক্তরাষ্ট্রে পুলিশসহ নিহত ৩ স্কুল-কলেজে গোলাগুলি।



——————————————————হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃযুক্তরাষ্ট্রের ভার্জিনিয়া অঙ্গরাজ্যের একটি কলেজে মঙ্গলবার (১ ফেব্রুয়ারি) গোলাগুলির ঘটনায় ক্যাম্পাসের দুই পুলিশ কর্মকর্তা প্রাণ হারিয়েছেন। অপর দিকে একই দিনে মিনেসোটার একটি স্কুলে গুলিতে এক শিক্ষার্থী মৃত্যুবরণ করেন। এতে আরও একজন গুরুতর আহত হন।

বুধবার (২ ফেব্রুয়ারি) ভার্জিনিয়া পুলিশের পাঠানো টুইট বার্তার বরাতে ফরাসি বার্তা সংস্থা এএফপি জানায়, একটি কলেজে দুই নিরাপত্তা কর্মকর্তাকে গুলি চালিয়ে ঘটনাস্থল থেকে সন্দেহভাজন হামলাকারী পালিয়ে যায়।

প্রশাসনের দাবি, ওই ঘটনার পর আলেক্সান্ডার ওয়াচ ক্যাম্পবেল নামে ২৭ বছর বয়সী এক সন্দেহভাজনকে আটক করা হয়েছে। এখন তাকে গ্রেফতার দেখিয়ে আদালতে পাঠানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে।

ওই ব্যক্তিকে আহত অবস্থাতে গ্রেফতার করা হয়। কিন্তু তিনি নিজের গুলিতে নাকি পুলিশের গুলিতে আহত হয়েছেন সে বিষয়টি এখনো নিশ্চিত নয়। তার বিরুদ্ধে এরই মধ্যে হত্যার অভিযোগ আনা হয়েছে।বিশ্লেষকদের মতে, ব্রিজওয়াটার শহরটি রাজধানী ওয়াশিংটন থেকে মাত্র আড়াই ঘণ্টার দূরত্বে অবস্থিত। সেখানেই ব্রিজওয়াটার কলেজ অবস্থিত যেখানে গুলির ঘটনা ঘটেছে।

২১ বছর বয়সী শিক্ষার্থী কেসি ট্রুসলো মার্কিন মিডিয়া ওয়াশিংটন পোস্টকে জানান, ক্লাসরুম ভবনের বাইরে তিনি গুলির শব্দ শুনতে পেয়েছেন। দ্বিতীয় বার গুলির শব্দ হলে উপস্থিত সকলেই মেঝেতে শুয়ে পড়েন। প্রায় এক ঘণ্টার মতো তারা সেভাবেই ছিলেন। নিহত দুই পুলিশ কর্মকর্তার নাম জন পেইন্টার এবং জে. জে. জেফারসন বলে জানানো হয়েছে।

কর্মকর্তারা বলছেন, মিনেসোটার রিচফিল্ডে অপর একটি সহিংসতার ঘটনা ঘটেছে যেখানে এক শিক্ষার্থী নিহত এবং অপর একজন আহত হয়েছেন।উল্লেখ্য, এ ঘটনার পর সন্দেহভাজন দুজনকে গ্রেফতার করা হয়েছে। নিহত শিক্ষার্থীর বন্ধুরা তার মরদেহ শনাক্ত করেছেন। তারা জানিয়েছেন, ওই শিক্ষার্থীর নাম জামারি রাইস। স্থানীয় সাংবাদিকরা বলেছেন, ব্ল্যাক লাইভস ম্যাটার আন্দোলনের কর্মী কর্টেজ রাইসের ছেলে তিনি।