সোমবার, ২৮ নভেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৪ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

ফয়েজ লেকে চট্টগ্রামের সি ওয়ার্ল্ডে রামুবাসীদের সম্মেলন -কাপ্তাই সুইডিশ পরিদর্শন।



হাকিকুল ইসলাম খোকন ,সিনিয়র প্রতিনিধিঃগত ২৫’শে মার্চ,শুক্রবার,চট্টগ্রামস্থ কক্সবাজারের রামুবাসীদের সম্মেলনে (সি ওয়ার্ল্ড, ফয়েজ লেক)যুক্তরাষ্ট্র প্রবাসী সুইডিশ ইনষ্টিটিউট,কাপ্তাইয়ের সাবেক নির্বাচিত ভি পি (১৯৮০/৮১)সাবেক ছাত্রনেতা , কমিটি ফর ডেমোক্রসী ইন বাংলাদেশ,নিউইয়র্ক,যুক্তরাষ্ট্রের সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক, মুক্তিযুদ্ধ চেতনা পরিষদ নিউইয়র্ক, যুক্তরাষ্ট্রের সাবেক সদস্য সচিব, যুক্তরাষ্ট্র কর্ণেল তাহের স্মৃতি সংসদের সাবেক প্রতিষ্ঠাতা আহ্ববায়ক এবং প্রবাসীদের বিশ্বসংগঠন কানেক্ট বাংলাদেশ ইন্টারন্যাশনালের সেন্ট্রাল কো অর্ডিনেটর রামুস্থ আমেরিকা প্রবাসী সিকদার গিয়াসউদ্দিনকে সম্মেলন উদ্বোধনের পর কেক পরিবেশন করেন সম্মেলনের প্রধান অতিথি চট্টগ্রামের সাবেক মেয়র ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাসিরউদ্দিন।
পাশে সম্মেলনের প্রধান পৃষ্টপোষক ও উদ্বোধক রামু কক্সবাজার ঈদগাঁওয়ের সাংসদ সাইমুম সরওয়ার কমল এবং সম্মেলনের মূল উদ্দ্যোক্তাবৃন্দও উপস্থিত ছিলেন। উল্লেখ্য যে, তিনি ১৯৮১ সালের শেষার্ধে বাংলাদেশ ত্যাগ করেন।দেশত্যাগের পরও তিনি দেশ জাতি ও মাতৃভূমি রম্যভূমি রামুকে কখনও ভূলেননি। তিনি কক্সবাজারের রামু রাজারকুলে ‘মনচুর আলী আইডিয়াল উচ্চ বিদ্যালয়ে’র প্রতিষ্টালগ্নে প্রধান পৃষ্টপোষক হিসাবে মূল ভূমিকা পালন করেন।বাপসনিউজকে চট্টগ্রাম থেকে রেজাউল করিম ও কাপ্তাই থেকে মাঈনউদ্দিন এইচ মান্না এ তথ্য জানিয়েছেন ।

উল্লেখ্য গত ২৩’শে মার্চ কাপ্তাই সুইডিশ ইনষ্টিটিউটের ছাত্রছাত্রীদের আমন্ত্রণে তিনি কাপ্তাই গমন করেন। তিনি ও সফর সঙ্গীরা ছাত্রছাত্রী ও শিক্ষকদের সাথে মত বিনিময় করেন।পরে অধ্যক্ষ আবদুল মতিন হাওলাদারের সাথে অফিসে দীর্ঘ সময় ধরে ইনষ্টিটিউশনের বিভিন্ন বিষয়ের উপর আলাপ আলোচনা করেন।অধ্যক্ষ আবদুল মতিন হাওলাদারের অনুরূধে অটোমোবাইল,ইলেকট্রিক্যাল,মেকানিক্যাল,সিভিল ও উড,কম্পিউটার সায়েন্স,সদ্য সংযোজন নার্সিং ডিপার্টমেন্ট পরিদর্শন করেন। তিনি দেশে ও বিদেশে সুইডিশের ছাত্রছাত্রীদের নানাবিধ কর্মযজ্ঞের ভূয়সী প্রশংসা করেন এবং ছাত্র ছাত্রীদের একাডেমিক শিক্ষার সাথে সাথে ব্যবহারিক শিক্ষার প্রতি বিশেষ গুরুত্ব প্রদান করতে বলেন।সাথে সফর সঙ্গী হিসাবে চট্টগ্রামস্থ সুইডিশ প্রাক্তন ছাত্রছাত্রী পরিষদের উপদেষ্টা মানিক আলয় বড়ুয়া, সভাপতি তাজুল ইসলাম, যুগ্ন সাধারণ সম্পাদক জিয়া উদ্দিন আহমদসহ আরো অনেকে বক্তব্য প্রদান করেন। উল্লেখ্য যে, কাপ্তাই পুলিশের এস আই এস এম ওমরাও খান সিকদার গিয়াসউদ্দিন ও সফর সঙ্গীদের সার্বক্ষনিক সহযোগিতা প্রদান করেন। তিনি ছাত্রছাত্রীদের ও দেশের যুবসমাজকে নৈতিক ও মূল্যবোধের অবক্ষয় থেকে রক্ষা পেতে হলে দেশব্যাপী মাদক বিরোধী পরিবেশ তৈরীর আন্দোলনে শরীক হতে আর বিশেষ অবদান রাখার জন্য ছাত্রছাত্রীদের প্রতি উদাত্ত আহ্ববান জানান।