সোমবার, ৫ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ২১ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

শুধুমাত্র যখন আমরা অসম্ভবের মুখোমুখি হই এবং অসহনীয় অভিজ্ঞতার সম্মুখীন হই-তখনই আমরা খুঁজে পাই যে আমরা আসলে কে?)।



ভালো থাকতে চান? আজ থেকেই বন্ধ করুন এই ১৫ টি কাজ-মোঃ নাসির, নিউ জার্সি (আমেরিকা) থেকেঃশুরু হয়েছে নতুন বছর২০২২। ২০২১ সাল কি খুব খারাপ গিয়েছে আপনার? গত বছরটি আমার জন্য গেম চেঞ্জার ছিল। সমস্ত সংকট নিজেকেই কাটিয়ে উঠতে হয়— বিষয়টি গত বছর খুব ভালো করে উপলদ্ধি করেছি আমি । আপনি নিজেই নিজের রক্ষাকারী এ বিষয়টিও গত বছর আমাকে শিখিয়েছে। আপনি যদি নিজেকে রক্ষা করতে না পারেন, তবে অন্য কেউ করবে না।বারবার কষ্ট পেয়েছেন-প্রতারিত হয়েছেন-ব্যর্থ হয়েছেন-নিজেকে খুবই মূল্যহীন মনে হয়েছে? তাহলে এই ফিচারটি আপনাদের সবার জন্যই। রইলো একটি তালিকা।ত্রখন থেকে বর্জন করুন এই কাজগুলো। আর দেখুন-চোখের পলকে কেমন বদলে যেতে শুরু করেছে আপনার জীবন ! ১) সবাইকে সবসময় সবকিছু বলা বন্ধ করুন।Remember Stop telling your vision to other peoples.তা সে যত আপন মানুষই হোক না কেন। আমাদের দুটি কান এবং একটি মাত্র মুখ থাকার কারণ হল আমরা বেশি শুনবো এবং কম কথা বলবো-আমি ত্রটা শিখেছি -কম কথা-কম ভুল।আমি নিজের লোকদের কাছ থেকে হুমকি পেয়েছি ।আপনি সর্বদা মনে রাখবেন যে আপনার খারাপ সময়ে সাহায্য করেছে -তাকে সর্বদা মাথায় ও মনে রাখুন। কিন্তু যাকে আপনি আপনার শত্রু মনে করেন তাকেও কাছে রাখুন। শত্রুর নামটি কখনো ভুলবেন না ।কিনতু আমি ত্রটাও মনে করি Actions Speak Louder Than Words.ত্রটাও আমি শিখেছি Chase the vision>not the money>the money will end up following us .

২) নিজেকে অন্যদের সাথে তুলনা বন্ধ করুন। যখন আপনি সফল হবেন দেখবেন দুধের মাছির অভাব নেই ।আপনি যখন ব্যবসা করেন তখন লাভের জন্য নয় উদ্দেশ্যের দিকে তাকান। Money ম্যানেজমেন্ট একটা বড় ব্যপার জীবনে । ত্রটা আমার শিক্ষা আমি মনে করি ৩ধরনের আয় আছে ১)অর্জিত আয়=কাজের আয় ।আমি হোটেলে কাজ করি ।যেটা আমিIncome করি Earned income বা অর্জিত আয় 2)পোর্টফোলিও আয় (portfolio income) আমি যদি ৩৫০ডলারে স্টক কিনি তাহলে ৮৩০ ডলারে বিক্রি করলে তা হল মূলধন লাভ( capital gains)৩) নিষ্ক্রিয় আয় (passive income)-নগদ প্রবাহ (cash flow)আমাদের সকুল গুলিতে সবাই অনেক কিছু শিখি কিনতু কেহ কিভাবে বিনিয়োগ করতে হবে সেটা শেখায় না ।বিনিয়োগ শিক্ষা খুবই দরকার ।আমি মনে করি জীবন ত্রবং জীবিকার জন্য কাজ যেমন অপরিহার্য ।সততা-নিষটা ত্রবং ভলোবাসা অপরিহার্য ।আপনি সফলতা পাবেন ।নিজের কাজ মন দিয়ে করতে থাকুন, সফলতা আসবেই। সব সময় মনে রাখবেন কিছু করতে গেলে look for purpose of life not for look for profit .A satisfied customer is the best business strategy of all.জীবনে ৩টা জিনিস খুবই Need ১)Family 2)health ৩)good friends means which friends jump for your problems.

৩) কে আপনার সম্পর্কে কী ভাবল সেটা নিয়ে চিন্তা করা একদম বাদ দিন। আমি মনে করি দারিদ্রতা সফলতার অন্তরায় না। স্বপ্ন আর পরিশ্রম একসাথে করলে সফল হওয়া সম্ভব।একই সঙ্গে আমি নিজের ২০২১অভিজ্ঞতাকে ‘দড়ির ওপর দিয়ে হাঁটা’র হিসেবে উল্লেখ করবো ।তাই বলবো If you don’t risk anything- you gain nothing. When you gain nothing, you risk even more.

 

৪) অপেক্ষা বন্ধ করে যা করার সেটা নিজেই করে ফেলুন। যা করতে চান-যদিত্ত আমরা বলে থাকিFaith is taking the first step even when you don’t see the whole staircase যা বলতে চান কিংবা প্রিয় সম্পর্কের ক্ষেত্রে- বিষয় যাই হোক না কেন ভাগ্যের অপেক্ষা করা বন্ধ করুন।চেষটা না করে ভাগ্যের উপর ভরসা করলে চলবে না ।ভাগ্যে বিশ্বাসী হলেও কর্মে বিশ্বাস রাখতে হবে। কঠিন পরিশ্রমে বিশ্বাসী হতে হবে। যারা কঠিন পরিশ্রম করেন, ভাগ্য তাদের. সহায়ক হয় । আপনি কোনও কাজের মধ্যে না ঢুকলে শুধু ভাগ্য দিয়ে তা জয় করতে পারবেন না। তাই কাজ করুন ও সৌভাগ্যকে আমন্ত্রণ জানান।আমরাreligion (ধর্ম) নিয়ে বেশী বাড়াবাড়ি করি ,অনেকে অনেক রকম কথা বলেন কিনতু তারই Steal in day time & pray in night time . আমি মনে করি আমার ভালো কাজগুলোই আমার কাছে আমার religion (ধর্ম) ।আমার কলেজ শিক্ষক আবদুল্লাহ আবু সাইদ স্যারের কথাটা মনে করে দেয় আজকাল আমরা ভালো মানুষের সাথে সমপক না রেখে খারাপ মানুষগুলোর (ঘুষখোর-দুর্নীতি পরায়ন ব্যক্তিদের )সাথে সমপক রাখতে ভালো ও আরামদায়ক মনে করি ।

৫) প্রিয় মানুষগুলিকে সন্দেহ করা বন্ধ করুন। নিজের ক্ষমতার ওপরেও সন্দেহ রাখবেন না। As We grow older-you will discover that you have two hands-one for helping yourself-the other for helping others.

৬) নিজের জন্য করুন অনুভব করার বিষয়টি বাদ দিন। আপনি যেমন আছেন, চমৎকার আছেন। নিজেকে নিয়ে কষ্ট পাবেন না।

৭) একলা একলা বিষণ্ণ হয়ে থাকার অভ্যাসটা বাদ দিন।নিজেকে কখনো কাউকে ব্যাখ্যা করবেন না। আপনার কারো অনুমোদনের প্রয়োজন নেই। আপনার জীবনকে বাঁচান এবং আপনার যা ইচেছ করে তাই করুন। নিজেকে মানসিক চাপে রাখবেন না-আশা হারাবেন না-চিন্তা করবেন না ।সময় সবকিছু আবার ঠিক করে দেবে। ধৈর্য ধরুন। সর্বদা মনে রাখবেন যে আপনার বর্তমান পরিস্থিতি আপনার চূড়ান্ত গন্তব্য নয়. সেরাটা এখনও আসতে বাকি। গতকাল থেকে শিখুন-আজকের জন্য বাঁচুন-আগামীকালের জন্য আশা করুন।(Learn from yesterday-live for today-hope for tomorrow.)

৮) অপরাধ বোধে ভোগা, কোন কারণে নিজেকে দোষী ভেবে দোষারোপ করতে থাকার ব্যাপারটিও বাদ দিন। অন্যায় আমরা সকলেই করি। পুরনো অন্যায় নিয়ে নিজেকে নতুন বছরে কষ্ট দেবেন না।গত সপ্তাহে আপনি কী ভুল করেছেন তা নিয়ে ভাবুন এবং নিজের ভুলটি নিজেই সমাধান করুন ।আপনার করা ভুল বা পরিবর্তন সম্পর্কে চিন্তা করে অতীতে বাস করবেন না। আপনার জীবনকে একটি বই হিসাবে ভাবুন-এগিয়ে যান-একটি অধ্যায় বন্ধ করুন এবং অন্যটি খুলুন। আপনার ভুল থেকে শিখুন, তবে আপনার ভবিষ্যতের দিকে মনোনিবেশ করুন-আপনার অতীতের দিকে নয়।

৯) নিজেই নিজের ক্ষতি করবেন না। আপনার শরীর ও মনের ক্ষতি হয়, এমন কাজগুলো বাদ দিন আজই।

১০) জীবনে টাকাটাই সব, এমন ভাবনাও বাদ দিন। টাকার চাইতে অনেক বেশি গুরুত্বপূর্ণ সুস্থ থাকা -সুখী হওয়া-সেদিকেই মন দিন।

১১) কারো বা পরিস্থিতির চাপে পড়ে সিদ্ধান্ত নেয়া ত্যাগ করুন। সেটাই করুন, যেটা করতে আপনার মন ও মস্তিষ্ক সমর্থন দেয়।ঘনিষ্ঠ মানুষদের মতামত নিন -তারপর Do what your mind and brain support you to do.ত্রটা আমার ২০২১ সালে শিক্ষা ।

১২) জীবনের সব কিছুকে প্রতিযোগিতা ভাবা বাদ দিন। একটাই জীবনে-ইঁদুর দৌড়ে সময় নষ্ট করার মানে নেই।বিনিয়োগ শিক্ষা খুবই দরকার ।আমি মনে করি জীবন ত্রবং জীবিকার জন্য কাজ যেমন অপরিহার্য ।সততা-নিষটা ত্রবং ভলোবাসা অপরিহার্য ।আপনি সফলতা পাবেন ।নিজের কাজ মন দিয়ে করতে থাকুন, সফলতা আসবেই।

১৩) সর্বদা “হ্যাঁ” বলার অভ্যাস বাদ দিন। নিজের প্রয়োজনে অন্যকে “না”-ও বলতে শিখুন। সেটা আমি শিখেছি ।

১৪) জীবনে সবকিছু পারফেক্ট হতে হবে। প্রথম চেষ্টাতেই সফল হতে হবে এমনটা ভাববেন না।আমি মনে করি আপনার খরচ কমানোর একটি উপায় হল আপনার প্রয়োজন নেই এমন জিনিসগুলি কেটে ফেলা |যদি long term investment ত্রর কথা চিনতা করেন এখন থেকে কিছু বছর পরে, যে জিনিসগুলি দ্বিগুণ ব্যয়বহুল হতে চলেছে সেগুলি কিনে রাখুন ।বিনিয়োগ বন্ধ করবেন না।

১৫) অন্যের অন্ধ অনুকরণ করা বন্ধ করুন। জীবনে একা চলতে শিখতে হয় , কারণ ভীড় সাহস যোগায় কিন্তু পরিচয় কেড়ে নেয় |প্রতিটি সফল মানুষের একটা অসফল অতীত থাকে -আর প্রতিটি অসফল অতীতের থাকে একটা সফল সমাপ্তি।কর্ম ছাড়া বিশ্বাস মৃত।সবাইকে নিয়ে পথ চলাই -এগিয়ে যাওয়া আমি মনে করি ।ড.মীজানুর রহমান,অধ্যাপক, মার্কেটিং বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয় বলেন প্রত্যেক সংকটের পেছনে সুযোগ লুকিয়ে থাকে ।সমস্যা সমাধানের চারটি ধাপ- সমস্যা বিশ্লেষণ,পরিকল্পনা প্রণয়ন, বাস্তবায়ন, ও নিয়ন্ত্রণ (analysis, planning, implementation, and control)।মনে রাখতে হবে আমার সমস্যাগুলো সমাধানের পথ আমাকে বের করতে হবে। আমি মনে করি অর্থহীন সম্পর্কগুলো নিজের ছায়ার মতো সাথে না রাখাই বুদ্ধিমানের কাজ!
সময় ও নিজের সাথে একটা দুরত্ব তৈরী করে অর্থহীন সম্পর্ক!!
সম্পর্ক তার সাথেই রাখা উচিত যে সম্পর্কের অর্থ বুঝে ,হোক সে পর -হোক সে অাপন ।Remember (OQP)only quality people in your life .ডেল কানিক বলেছেন দৃষ্টিভক্ষি বদলান -জীবন বদলে যাবে( change the outlook – life will change).।আমরা বেশীরভাগ মানুষ সুযোগ সনধানী ।বসতনের কোকিলের মতো সুসময়ে পাশে থাকি কিনতু বিপদে কাউকে পাশে পাওয়া যাই না ।আমি মনে করি আপনার যা আছে তা নিয়ে খুশি থাকুন। ভালো মন ও হৃদয় দিয়ে মানুষকে সাহায্য করুন -বিশ্বে অনেক এমন মানুষ আছে যাদের কিছুই নেই তবুত্ত তারা হাসিখুশি থাকে। আপনি যে জিনিসগুলির জন্য প্রার্থনা করছেন এবং আশা করছেন সেগুলি সবচেয়ে অপ্রত্যাশিত মুহুর্তে আপনার কাছে ত্রসে পৌঁছে যায়। পিতামাতার দোয়ার চেয়ে মূল্যবান আর কিছু নেই।আমার মার দোয়ার জন্য আজ আমি খুব ভালো আছি ।বিশেষ করে মার দোয়া সনতানের জন্য খুবই দরকার ।আমার মার কথা আজও আমার মনে পড়ে সবসময় । আমার মার কথাটা আজও মনে পড়ে -তোর জীবনে অনেক টাকা হবে । আমার যা আছে সব আমার কষ্টের সমপদ ।আমার পিতা সবসময় বলতেন আমি নাকি খুব দানশীল ।দুজনই (পিতা-মাতা)সকুলের শিক্ষক ও শিক্ষাকা ছিলেন ।আমার নাম নাসির মানে Nasir is an Arabic name for boys that means “helper”, one who helps someone achieve victory or success.আমি জানি অনেক মানুষ আমার কাছ থেকে help পেয়েছে ।যেটা আমাকে মানসিকভাবে শান্তি দেই ।মানুষ ভুলে যাই কিনতু আললাহ আমাকে ভুলে নাই । আললাহ আমাকে অনেক দিয়েছে ।যা আমি পেয়েছি সব সততা-নিষটার জন্য । A dream does not become reality through magic.it takes sweat, determination, and hard work.ড.মীজানুর রহমান,অধ্যাপক, মার্কেটিং বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয় বলেন প্রতিযোগিতামূলক বিশ্বে জীবনের প্রতিটি ক্ষেত্রই একটি যুদ্ধক্ষেত্র , জয়ের জন্য চাই কৌশল (In a competitive world, every aspect of life is a battlefield, a strategy needed to win.)কৌশল হচ্ছে উদ্দেশ্য অর্জনের উপায় (strategy is the way of gaining objectives) ।কৌশলের আভিধানিক অর্থ হচ্ছে আগামী দিনে কিভাবে জয়ী হওয়া যাবে তা স্থির করা (‘determining how we going to win in the period ahead’) ।আসলে এটা অনেক পুরনো একটা ভারতীয় প্রবচন, যা কৌটিল্যের অর্থশাস্ত্রেও আছে, “বেচার সময় লাভ করা যায় না, লাভ করতে হয় কেনার সময়” ।ত্রটা আমি মনে করি সবকিছু কেনার সময় কম খরচে উৎপাদন ও ব্যবসায় করার জন্য উদ্ভাবনের কোন বিকল্প নেই । ড.মীজানুর রহমান,অধ্যাপক, মার্কেটিং বিভাগ,ঢাকা বিশ্ববিদ্যালয় উনি বাংলাদেশে থাকলেও উনি আমার ত্রকজন ভালো Adviser .যার মতামত আমার কাছে খুবই গুরত্বপূর্ণ ।মীজান ভাইকে আমি সবসময় পাশে পেয়েছি ।মীজান ভাইয়ের কাছ থেকে শিক্ষা If you don’t fight what you want – so don’t cry for what you lost .নিজের কিছু চাওয়া নিজেকে সমাধান করতে হবে ।বাংলাদেশে কিছু হাতে গোনা মানুষ আছে যারা আমার পথ চলায় পাশে ছিলেন ত্রবং আছে আজ অবদি ।আমেরিকায় যারা আমাকে Help করেছে যাদের নাম না বললে না তারা হলেন Michael Simo(passed away)CARLOS HERNANDEZ(passed away)Peter Higgins(Ex owner Hudson River club)Peter ward ( ex president & advisor Local 6)Rich Maroko(HTC President )Mr Karl Latortue & my work advisor who doesn’t false nameত্রটাই আমি বলবো আপনি সহজে কাউকে বিশ্বাস করবেন না। কাউকে কথা দেয়ার আগে ভেবে সিদ্ধান্ত নেন। আপনি লেনদেনে অনেক তীক্ষ্ম ও বুদ্ধিমান হন ।