রবিবার, ১ মে ২০২২ খ্রীষ্টাব্দ | ১৮ বৈশাখ ১৪২৯ বঙ্গাব্দ

দোয়ার দরখাস্ত ; মহাণ আল্লাহু রাব্বুল আলামিন যেনো মহিমাময় পবিত্র জুম্মাতুল বিদার ,দিনের ওসিলায় আমাদের সবাইকে মাফ করে দিন,,আমিন,।




মোহাম্মদ মকিস মনসুর,
আজ মহিমাময় পবিত্র জুম্মাতুল বিদা,রমজানের শেষ জুম্মা,
জুম্মার দিনের মাহাত্ম্য সম্পর্কে হজরত আবু হুরায়রা (রা.) বর্ণিত এক হাদিসে আমাদের বিশ্ব নবী রাসূলুল্লাহ (সা.) বলেছেন, সূর্যদয়ের মাধ্যমে যে দিনগুলো হয় তার মধ্যে সর্বোত্তম দিন হলো জুম্মার দিন। দুটি কারণে জুম্মাতুল বিদা অত্যন্ত মহিমাময়। ১. মাহে রমজানের কারণে : রমজান মাস সীমাহীন ফজিলতের মাস এবং এটি উম্মতে মোহাম্মাদীর জন্য মহান আল্লাহর বিশেষ উপহার স্বরূপ।
জুম্মার দিনে হজরত আদম (আ.)কে সৃষ্টি করা হয়েছিল এবং এই দিনেই তাকে জান্নাতে প্রবেশ করানো হয়েছিল এবং এ দিনেই তাকে পৃথিবীতে পাঠানো হয়েছিল। আর এদিনের মধ্যে এমন একটি সময় আছে, যখন কোনো মুসলমান নামাজরত অবস্থায় দোয়া করলে অবশ্যই তার দোয়া কবুল করা হয়। (সুনানে তিরমিজি, হাদিস : ৪৯১)। রমজান মাসে রোজা অবস্থায় জুমার দিনের নিশ্চিত দোয়া কবুলের শেষ সুযোগ হিসাবে জুম্মাতুল বিদা অত্যন্ত গুরুত্বপূর্ণ।
ইসলামের ইতিহাস থেকে জানা যায়, রমজান মাসের শেষ শুক্রবার হজরত সুলায়মান (আ.) জেরুজালেম নগরী প্রতিষ্ঠা করেন এবং মুসলমানদের প্রথম কিবলা ‘মসজিদ আল-আকসা’ প্রতিষ্ঠা করেন। এ জন্য প্রতিবছর সারা বিশ্বের মুসলমানরা রমজান মাসের শেষ শুক্রবারকে ‘আল কুদস’ দিবস হিসাবে পালন করেন।
হজরত আওস ইবনে আওস আস-সাকাফি (রা.) থেকে একটি হাদিস বর্ণিত হয়েছে। তিনি বলেন, আমি রাসূলুল্লাহ (সা.)কে বলতে শুনেছি, যে ব্যক্তি জুম্মার দিনে ভালো করে গোসল করবে এবং আগে আগে হেঁটে মসজিদে যাবে এবং ইমামের কাছাকাছি বসে খুতবা মনোযোগসহকারে শুনবে আর কোনো রকম অনর্থক কাজ করবে না তাকে তার প্রতিটি কদমের বিনিময়ে লাগাতার এক বছর নামাজ ও রোজার সওয়াব দান করা হবে। (সুনানে ইবনে মাজা, হাদিস : ১০৮৭)।
জুম্মার দিনের কিছু সুন্নত আমল রয়েছে। যেমন (১) সাবান দিয়ে ভালো করে গোসল করতে হবে (২) নতুন বা উত্তম জামা কাপড় পরতে হবে (৩) আতর তথা সুগন্ধি ব্যবহার করতে হবে (৪) হেঁটে মসজিদে যেতে হবে (৫) আগে আগে মসজিদে প্রবেশ করতে হবে (৬) ইমামের কাছাকাছি জায়গায় বসতে হবে। (৭) ইমামের খুতবা মনোযোগসহকারে শুনতে হবে (৮) বেশি বেশি দরুদ শরিফ পাঠ করতে হবে (৯) কাউকে কষ্ট দেওয়া যাবে না, কোনো অনর্থক কাজ করা যাবে না।
রমজান মাসে প্রতিদিন ইফতারপূর্ব সময়ে মহাণ আল্লাহু রাব্বুল আলামিন ৭০ হাজার গুণাহগারকে ক্ষমা করে দেন।
আসুন প্রত্যেক রোজাদার আল্লাহর কাছে প্রাণ খুলে প্রার্থনা করি আমাদেরকেও যেনো মাফ করে দেন এই কামনা সহ
আসুন আজ আমরা সকলেই নিয়ত করি, আজ থেকে নিয়মিত নামাজ আদায় করা এবং আগামী রমজানের আগে একবার অন্তত পূর্ণ কোরআন অর্থ সহ পাঠ করা সহ আসুন আমরা সবাই বেশি বেশি নফল নামাজ, তাহাজ্জুদ, সালাতুস তাসবিহ, উমরী কাজা, নামাজ, কোরআন তেলাওয়াত, দান-সাদকা, জিকির-আজকার, তাসবিহ-তাহলিল, তাওবা-ইসতেগফার, দোয়া-দুরুদসহ ইত্যাদি নফল আমলের প্রতি মনযোগী হয়ে মহাণ আল্লাহু রাব্বুল আলামিনের নিকট প্রার্থনা করি, বিচ্ছেদ হোক পা’পের সাথে, সম্পর্ক হোক মহাণ আল্লাহু রাব্বুল আলামীন তথা আমাদের রবের সাথে, আমাদের সবাইকে মনে রাখা উচিৎ মানুষকে খুশি করা খুব কঠিন, কিন্তু মহাণ আল্লাহকে খুশি করা খুউব সহজ, আলহামদুলিল্লাহ,
মহাণ আল্লাহ রাব্বুল আলামিনের দরবারে লাখো কোটি শুকরিয়া আদায় করি আজ ও আমাদেরকে ভালো রেখেছেন, সুস্থ রেখেছেন, আমাদের পরিচিত ও অপরিচিত অনেকেই আজ বেঁচে নেই, সবাইকে মহাণ আল্লাহু রাব্বুল আলামিন যেনো জান্নাতবাসী করেন, এই দোয়া সহ আমার মত সকল অসুস্থ রুগীদের সীফা দান সহ, সবার সুসাস্থ্য ও দীর্ঘায়ু কামনার পাশাপাশি সমাজের জন্য মানবতার কল্যাণে সারাক্ষণ কাজ করে যাবো, ইনশাআল্লাহ, আর মহাণ রবের কাছে তিনটা জিনিসের দোয়া করি ! ১. ঋণ মুক্ত জীবন, ২. সুস্বাস্থ্য, ৩. ঈমানের সাথে মৃত্যু, এবং মহাণ আল্লাহু রাব্বুল আলামিন যেনো মহিমাময় পবিত্র জুম্মাতুল বিদার ,দিনের ওসিলায় আমাদের সবাইকে মাফ করে দিন,,,আমিন, সুম্মা আমিন, *********************************************
লেখক ও সাংবাদিক মোহাম্মদ মকিস মনসুর,
সাবেক সেক্রেটারি, কার্ডিফ শাহজালাল মস্ক এন্ড ইসলামিক কালচারাল সেন্টার, সদস্য, আঞ্জুমানে আল ইসলাহ ইউকে ওয়েলস ডিভিশন,
কচুয়া হাউস,
মনসুর ফ্যামিলি,
কার্ডিফ ইন ইউকে,
২৯শে এপ্রিল ২০২২ ইংরেজী,
*********************************

নিউজ সম্পর্কে আপনার বস্তুনিস্ঠ মতামত প্রদান করুন

টি মতামত