শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

সাবেক পররাষ্ট্রমন্ত্রী মরহুম আব্দুস সামাদ এর মৃত্যুবাষির্কীতে বিনম্র শ্রদ্ধা।



বাংলাদেশ আওয়ামীলীগ এর সাংঘঠনিক সম্পাদক শফিউল আলম চৌধুরী নাদেল প্রয়াত নেতা সাবেক পররাষ্ট্রমন্ত্রী মরহুম আব্দুস সামাদ এর মৃত্যুবাষির্কীতে বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন। শফিউল আলম তার ভেরিফাইড ফেইসবুক পেজে দেওয়া পোষ্টে তিনি মরহুম পররাষ্ট্রমন্ত্রী অবদান ও তার আত্নার শান্তি কামনা করেছেন। পোষ্টটি নিম্নে পাঠকদের জন্য তুলে ধরা হলো- ভাষা আন্দোলন , ১৯৫৮ সালে আইয়ুব বিরোধী আন্দোলনে সক্রিয় ভূমিকা রাখেন আব্দুস সামাদ আজাদ। ১৯৭০ সালের নির্বাচনে তিনি আওয়ামী লীগ থেকে এমএনএ নির্বাচিত হন। মুক্তিযুদ্বের প্রধান সংগঠকের একজন এবং স্বাধীন বাংলাদেশের প্রথম পররাষ্ট্র মন্ত্রী ছিলেন তিনি।
আব্দুস সামাদ আজাদ ১৯৭৫ পরবর্তী আওয়ামী লীগের পুনর্গঠনে বিশেষ ভুমিকা পালন করেন এবং জীবনের শেষ মুহুর্ত পর্যন্ত দলটির প্রেসিডিয়াম সদস্য ছিলেন। ১৯৯০ এর গণঅভ্ভুথ্থান এবং ১৯৯৬ এর জনতার মঞ্চের অন্যতম রূপকার ছিলেন তিনি। ১৯৯১ সালে বিরোধী দলীয় উপনেতার দায়িত্ব পালন করেন আব্দুস সামাদ আজাদ। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠন করলে মন্ত্রিসভায় পররাষ্ট মন্ত্রী হিসাবে দায়িত্ব পালন করেন তিনি। সর্বশেষ ২০০১ সালের নির্বাচনে সুনামগঞ্জ-৩ আসন থেকে নির্বাচিত হন তিনি। ২০০৫ সালের ২৭ এপ্রিল আব্দুস সামাদ আজাদ মারা যান।
আজ বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক,বৃহত্তর সিলেটের অবিসংবাদিত নেতা,জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অন্যতম ঘনিষ্ট সহচর জনাব আব্দুস সামাদ আজাদ সাহেবের ১৭তম মৃত্যু বার্ষিকীতে বিনম্র শ্রদ্ধা।।