শনিবার, ৩ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৯ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

লন্ডনে কিংবদন্তি সাংবাদিক আবদুল গাফফার চৌধুরীর স্মরণসভা অনুষ্ঠিত,।



‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি’ গানের রচয়িতা বর্ষীয়ান লেখক, জনপ্রিয় কলামিস্ট, কিংবদন্তি সাংবাদিক আবদুল গাফফার চৌধুরীর মৃত্যুতে ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটি ও ফোকাস টিভির উদ্দোগে ভার্চুয়াল স্মরণসভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (২১ মে ২০২২) রাতে ইংল্যান্ডের ফোকাস টিভি থেকে লাইভে ভার্চুয়াল এ স্মরণ সভায় সমগ্র অনুষ্ঠান সঞ্চালনা করেন মুহাম্মদ শাহেদ রাহমান। তিনি শোকাহত ও ভারাক্রান্ত হৃদয়ে অনুষ্ঠানের শুরুতেই ভার্চুয়াল এ স্মরণ সভায় আব্দুল গাফফার চৌধুরীর সংক্ষিপ্ত জীবন ও কর্ম তুলে ধরেন।

পরে নন্দিত লেখক আবদুল গাফফার চৌধুরীর এ স্মরণ সভায় স্মৃতিচারণ করে আলোচনায় অংশ নেন- ইংল্যান্ডের ম্যানচেস্টারের বাংলাদেশ হাইকমিশনের সহকারী হাইকমিশনার কাজী জিয়াউল হাসান, যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সৈয়দ সাজিদুর রহমান, ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির সহ-সভাপতি প্রবীণ সাংবাদিক মতিয়ার চৌধুরী, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবেক সভাপতি, জনমত পত্রিকার সাবেক সম্পাদক নবাব উদ্দিন, কমিউনিটি ব্যক্তিত্ব সিলেট এমসি কলেজের সাবেক ভিপি, কাউন্সিলর ইকবাল হোসেইন, লন্ডন বাংলা প্রেস ক্লাবের সাবের ট্রেজারার আ স ম মাসুম, দ্য এডিটরসের সম্পাদক, লন্ডন বাংলা প্রেসক্লাবের এক্সিকিউটিভ মেম্বার আহাদ চৌধুরী বাবু, ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির সেক্রেটারি অধ্যাপক সাজিদুর রহমান, দৈনিক কালের কন্ঠের যুক্তরাজ্য প্রতিনিধি জুয়েল রাজ, ইউকে বিডি টিভির চেয়ারম্যান ও ওয়েলস বাংলা নিউজের সম্পাদক মোহাম্মদ মকিস মনসুর, ম্যানচেস্টার আওয়ামী লীগের সভাপতি সোহাবুর রহমান সহ প্রমুখ নেতৃবৃন্দ।
বক্তারা বলেন, নন্দিত মানুষ আবদুল গাফফার চৌধুরী তার সৃষ্টিশীল কাজের মাধ্যমে দীর্ঘকাল মানুষের মাঝে চির স্মরণীয় হয়ে থাকবেন। তিনি যদি আর কিছু নাই লিখতেন, তার একটি গান “ আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি “ এ গানটির জন্যই তাকে আজীবন মনে রাখতো। তিনি ছিলেন অসাম্পদায়িক চেতনার বিশ্বাসী, বাঙালির বাতিঘর।

ঘন্টাব্যাপী চলা অনুষ্ঠানের একেবারে শেষে কৃতজ্ঞতা জানিয়ে বক্তব্য রাখেন- এটিএন বাংলা ইউকের ম্যানচেস্টার প্রতিনিধি ও ইউকে বাংলা রিপোর্টার্স ইউনিটির এসিসটেন্ট সেক্রেটারি আমিনুল হক ওয়েছ স্মরণ সভায় অংশগ্রহণকারী অতিথিদের কৃতজ্ঞতা জানান এবং বণার্ঢ্য জীবনের অধিকারী সদ্যপ্রয়াত বিশিষ্ট কলামিস্ট আবদুল গাফফার চৌধুরীর আত্মার মাগফিরাত কামনা করেন।