বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৩ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

ইউকে ওয়েলস আওয়ামীলীগের উদ্দ্যোগে কার্ডিফে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত।



,
কার্ডিফ থেকে ; বদরুল মনসুর,

বৃটেনের কার্ডিফ শহরে বাংলাদেশের মহান স্বাধীনতার স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪৭তম শাহাদাত বার্ষিকী জাতীয় শোক দিবস উপলক্ষে যুক্তরাজ্য আওয়ামী লীগ ওয়েলস শাখার পক্ষ থেকে গত ২২ শে আগষ্ট রাত ১১ ঘটিকায় কার্ডিফের মাসালা বাজার কমিউনিটি সেন্টারে এক দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় পরিষদের সদস্য ওয়েলস আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি প্রবীণ রাজনীতিবিদ মোহাম্মদ ফিরোজ আহমেদের সভাপতিত্বে ও সাধারন সম্পাদক এম এ মালিকের পরিচালনায় অনুষ্ঠিত শোক সভার শুরুতেই দোয়া পরিচালনা করেন কারি শাহ মোহাম্মদ তসলিম।
আলোচনা সভায় অংশ নেন যুক্তরাজ্য আওয়ামী লীগের কেন্দ্রীয় সদস্য,হৃদয়ে বঙ্গবন্ধু মেমোরিয়াল ফাউন্ডেশন ইন ইউকের সভাপতি মোহাম্মদ মকিস মনসুর. ওয়েলস আওয়ামী লীগের সহ সভাপতি সাইফুল ইসলাম নজরুল, সহ সভাপতি এস এ রহমান মধু, যুগ্ম সাধারণ সম্পাদক গোলাম মর্তুজা,যুগ্ম সাধারণ সম্পাদক লিয়াকত আলী, সাংগঠনিক সম্পাদক মল্লিক মোসাদ্দেক আহমেদ ওয়েলস আওয়ামী লীগের সাবেক সাংগঠনিক সম্পাদক আনকার মিয়া, আইন বিষয়ক সম্পাদক হারুন তালুকদার, ওয়েলস যুবলীগের সাবেক সভাপতি জয়নাল উদ্দিন শিবুল,
ওয়েলস যুবলীগের সভাপতি সেলিম আহমদ, সাধারন সম্পাদক মফিকুল ইসলাম, এম আকতারুজ্জামান কুরেশি নিপু, মাহবুবুর রহমান বুলবুল, তৈমুছ আলী, আব্দুর রুউফ, কাওসার হোসেন, কামরুল হাসান আব্দুল ওয়াহিদ বাবুল,আমিনুর রহমান কাবিদ, ওয়েলস শ্রমিক লীগের সভাপতি নুরুল আলম চুনু, সাধারন সম্পাদক এস এ খান লেনিন, ওয়েলস তাতীলীগের সভাপতি জামাল আহমদ বকুল, ওয়েলস ছাত্রলীগের সভাপতি মোহাম্মদ বদরুল মনসুর, ফটো সাংবাদিক সেবুল আলী, মোহাম্মদ রাসেল ফিরুজ,শেখ সুমন তরফদার, মৌলা আফতাব, সহ অন্যান্য নেতৃবৃন্দ।

সভাপতি বক্তব্যে বাংলাদেশ আওয়ামী লীগ জাতীয় পরিষদের সদস্য ও ওয়েলস আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সভাপতি, মোহাম্মদ ফিরোজ আহমদ, বলেন ১৫ই আগস্ট মানব সভ্যতার ইতিহাসে ঘৃণ্য ও নৃশংসতম হত্যাকান্ডের কালিমালিপ্ত বেদনাবিধূর একটি শোকের দিন। ১৯৭৫ সালের এই দিনে মানবতার শত্রু প্রতিক্রিয়াশীল ঘাতকচক্রের হাতে বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, বিশ্বের লাঞ্ছিত-বঞ্চিত-নিপীড়িত মানুষের মহান নেতা, বাংলা ও বাঙালির হাজার বছরের আরাধ্য পুরুষ, বাঙালির নিরন্তন প্রেরণার চিরন্তন উৎস, স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্থপতি, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়।

জননেতা মোহাম্মদ ফিরুজ আরও বলেন হাজার বছরের শ্রেষ্ঠ এ বাঙালি শুধু একজন মানুষই নন, একটি চেতনা, একটি অধ্যায়। তিনি এ দেশের গণমানুষের মুক্তির উপলক্ষ, এ জনপদের বহুদিনের লালিত স্বপ্ন স্বাধীনতার রূপকার। তাঁর হাত ধরেই লাল-সবুজের একটি স্বাধীন পতাকার অধিকার পায় এ বঙ্গভূমি। পাকিস্তানি শাসক-শোষকদের কূটকৌশল ছিন্ন করে তাঁর দূরদর্শী রাজনীতি ও প্রাজ্ঞ নেতৃত্বের বলেই ১৯৭১ সালে বিশ্বের মানচিত্রে অংকিত হয় আমাদের এই প্রাণের বাংলাদেশ।
সভা শেষে নৈশভোজের আয়োজন করা হয়।।
************************************************* বদরুল মনসুর, কার্ডিফ, ইউকে,