রবিবার, ২ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

সিলেটের মেয়ে মুনতাহা চৌধুরী ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন,।




বদরুল মনসুর,

ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ার সুযোগ পেয়েছেন সিলেটের মেয়ে মুনতাহা চৌধুরী। মুনতাহা এবারের এ লেভেল পরীক্ষায় চারটি বিষয়ে এ-প্লাস পেয়ে এ সুযোগ পেয়েছেন। তিনি রাজনীতিবিদ ও সমাজসেবী মাহবুব আলম চৌধুরী মাখন ও আছকা চৌধুরীর ছোট মেয়ে। তাঁর গ্রামের বাড়ি ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নের নিজ করনশী (নগরী কাপন) গ্রামে।

যুক্তরাজ্যের বার্মিংহামের বাসিন্দা মুনতাহা চৌধুরী ভাই-বোনের দেখানো পথেই হাটতে শুরু করেছেন। পড়ালেখা শেষ করে ডাক্তার হয়ে মানুষের সেবা করতে চান তিনি।

মুনতাহা স্থানীয় কিং এডওয়ার্ড সিক্স গার্লস হাই স্কুল থেকে এবারের এ লেভেল পরীক্ষায় অংশ নেন। এ পরীক্ষার ফলাফলে তিনি গণিত, জীববিজ্ঞান, রসায়ন বিজ্ঞান ও ইংরেজি বিষয়ে এ-স্টার পেয়েছেন। এ ফলাফলের মাধ্যমেই বিশ্বের প্রথম সারির উচ্চশিক্ষার প্রতিষ্ঠান ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে চিকিৎসা শাস্ত্রে পড়ার সুযোগ পেয়েছেন।

পড়াশোনা শেষ করে ডাক্তার হয়ে মানুষের সেবা করতে চান বলে জানান মুনতাহা চৌধুরী। তিনি বলেন, আমার লক্ষ্যটা স্থির ছিল। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়েই পড়তে চেয়েছিলাম। শুধু ইচ্ছা আর অধ্যবসায় থাকার ফলেই লক্ষ্যে পৌঁছা সম্ভব হয়েছে। আমি একজন ডাক্তার হতে চাই। ডাক্তার হয়ে মানুষের সেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই।

 

ভালো ফলাফলের জন্য অনেক কিছুই বিষর্জন দিতে হয় বলে মনে করেন মুনতাহা। তিনি বলছেন, আপনি যদি ভালো কিছু পেতে চান তাহলে সবসময় সে বিষয়টিকে লক্ষ্যে রেখেই এগোতে হবে। এজন্য আপনাকে অনেক কিছুতে ছাড় দিতে হতে পারে। আপনি আপনার আত্মীয়-স্বজন, বন্ধুবান্ধব কিংবা পরিবারকেও মাঝেমধ্যে সময় দিতে পারবেন না। এমন অসংখ্য বিসর্জনেই ভালো কিছু করা সম্ভব।

মেয়ের এমন গৌরবময় অর্জনে বাকরুদ্ধ মুনতাহার বাবা মাহবুব আলম চৌধুরী মাখন। তিনি বলেন, আমার মেয়ে মুনতাহার এমন সাফল্যে আমি অভিভ‚ত। আপনি যদি আপনার বাচ্চাকে শুধু উৎসাহ-অনুপ্রেরণা দিয়ে যান, তাহলে ভালো কিছু পাবেন। ভালো কিছু করছে দেখলে আপনি কেবল আপনার সন্তানকে সমর্থন দিন, এটাই যথেষ্ট।

মুনতাহা চৌধুরীর বড় ভাই ডা. হামজা চৌধুরী ২০১৯ সালে ক্রাইওভার মেডিকেল বিশ্ববিদ্যালয় থেকে চিকিৎসাশাস্ত্রে ডিগ্রি নেন। একই বিষয়ে পড়াশোনা করেছেন মুনতাহা চৌধুরীর বোন ডা. মোমেনা চৌধুরী। মোমেনা চৌধুরীও ২০১৯ সালে ইউনিভার্সিটি অব বার্মিংহাম থেকে ডাক্তারি পাস করে মানব সেবায় কাজ করে যাচ্ছেন।

মুনতাহা চৌধুরীর বাবা মাহবুব আলম চৌধুরী বার্মিংহাম আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ কাউন্সিলের ভারপ্রাপ্ত চেয়ারের দায়িত্ব পালন করছেন। তিনি সিলেটের ওসমানীনগর উপজেলার গোয়ালাবাজার ইউনিয়নের নিজ করনশী (নগরী কাপন) গ্রামের বাসিন্দা।