রবিবার, ২ অক্টোবর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ আশ্বিন ১৪২৯ বঙ্গাব্দ

রানীর মৃত্যুর পর ব্রিটেনের নতুন রাজা চার্লস।



——————————————————হাকিকুল ইসলাম খোকন ,যুক্তরাষ্ট্র সিনিয়র প্রতিনিধিঃপ্রতিনিধিঃমায়ের মৃত্যুর পর ৭৩ বছর বয়সে ব্রিটেনের রাজা হলেন যুবরাজ চার্লস। শিগগিরই তিনি শোকহত নাগরিকদের উদ্দেশ্যে বক্তৃতা দেবেন।এর আগে চার্লস ১৯৬৯ সালে ব্যাকিংহাম প্যালেসে মাথায় যুবরাজের মুকুট পরেন। তার উপাধি ‘প্রিন্স অব ওয়েলস’ এখন যাবে তার বড়ে ছেলে প্রিন্স উলিয়ামের মাথায়।ব্রিটেনকে সবচেয়ে বেশি সময় শাসন করেছেন রানি দ্বিতীয় এলিজাবেথ। তার শাসনকাল ছিল ৭০ বছর। স্থানীয় সময় বৃহস্পতিবার বাকিংহাম প্রাসাদ থেকে তার মৃত্যুর খবর দেয়া হয়েছে। এক বিবৃতিতে বলা হয়েছে, বৃহস্পতিবার বিকালে বালমোরালে শান্তিতে মারা গেছেন ব্রিটিশ রানি।রানি এলিজাবেথ গ্রীষ্মকালীন আবাস স্কটল্যান্ডের বালমোরাল ক্যাসল প্রাসাদে ছিলেন। মঙ্গলবার (৬ সেপ্টেম্বর) এ প্রাসাদে এক অনুষ্ঠানের মাধ্যমে লিজ ট্রাসকে যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হিসেবে অনুমোদন দেন রানি।তবে এখনই সিংহাসনে বসা হচ্ছে না চার্লসের। বেশকিছু পদক্ষেপ ও আনুষ্ঠানিকতার পর সিংহাসনে বসবেন চার্লস। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।
প্রতিবেদনে বলা হয়, তিনি রাজা তৃতীয় চার্লস নামে পরিচিত হবেন। এটাই ছিল নতুন রাজার রাজত্বের প্রথম সিদ্ধান্ত। তিনি তার চারটি নামের যেকোনো একটি থেকে বেছে নিতে পারতেন – চার্লস, ফিলিপ, আর্থার ও জর্জ। নাম হিসেবে তিনি চার্লস বেছে নেন। এর মধ্য দিয়ে তিনি হবেন যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ডসহ ১৪টি দেশের শীর্ষ নেতা। চার্লসের বর্তমান বয়স ৭৩ বছর।
বৃহস্পতিবার (৮ই সেপ্টেম্বর) রাতে মারা যান ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। বৃহস্পতিবার সকালে অসুস্থ বোধ করার পর থেকেই চিকিৎসকদের নিবিড় তত্ত্বাবধানে রাখা হয় ব্রিটিশ রানীকে
ব্রিটিশ সাম্রাজ্যের সিংহাসনে সবচেয়ে দীর্ঘ সময় ধরে আসীন ও বিশ্বের প্রবীনতম রানি দ্বিতীয় এলিজাবেথের অসুস্থতার সংবাদে তার সন্তান ও নাতি-নাতনিদের অনেকেই ইতোমধ্যে স্কটল্যান্ডে পৌঁছে গেছেন।
৯৬ বছর বয়স্ক রানি দ্বিতীয় এলিজাবেথ ব্রিটেনের সিংহাসনে আসীন ছিলেন গত ৭০ বছর ধরে। চলতি বছরেই তার সিংহাসনে আরোহণের ৭০ বছর উদযাপিত হয়েছে।