বৃহস্পতিবার, ১ ডিসেম্বর ২০২২ খ্রীষ্টাব্দ | ১৭ অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ

গ্রেটার সিলেট কাউন্সিল ইউকের জাতীয় নির্বাহী কমিটির সভা অনুষ্ঠিত, প্রবাসী বাংলাদেশীদের জাতীয় পরিচয়পত্র প্রদানের দাবী,।




বদরুল মনসুর,

গ্রেটার সিলেট ডেভোলাপমেন্ট এণ্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকের জাতীয় নির্বাহী কমিটির এক সভা বার্মিংহামের সিক্সওয়ে বিজনেস সেন্টারে গত ১৮ই সেপ্টেম্বর রবিবার
সংগঠনের চেয়ারপার্সন ব্যারিষ্টার আতাউর রহমান এর সভাপতিত্বে ও সাধারন সম্পাদক এম খসরু খাঁন এর পরিচালনায় অনুষ্ঠিত হয়। সভায় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন সংগঠণের পেট্রন আলহাজ্ব কে এম আবু তাহের চৌধুরী ,পেট্রন আলহাজ্ব নাসির আহমদ ও চীফ চ্যারিটি কো-ডিনেটর মোহাম্মদ মনছব আলী ।
সভার শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওত করেন মাওলানা রফিক আহমদ । সভার প্রারম্ভে বৃটেনের মহামান্য রানীর মৃত্যুতে শোক প্রস্তাব গ্রহণ করে এক মিনিট নীরবতা পালন করা হয় ।
সভায় পেট্রন কে এম আবুতাহের চৌধুরী যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশীদের বিভিন্ন সমস্যা তুলে ধরেন ।তিনি বলেন -প্রবাসী বাংলাদেশীদের ন্যাশনেল আইডি কার্ড না থাকার কারনে বাংলাদেশে গিয়ে বিভিন্ন সমস্যার সম্মুখীন হচ্ছেন ।যুক্তরাজ্যের বাংলাদেশের হাই কমিশনগুলোতে নতুন নিয়ম চালু করে বাংলাদেশী পাসপোর্ট ছাড়া কোন পাওয়ার অব এটরণি দেওয়া হচ্ছেনা এবং বৃটেনে জন্ম গ্রহণকারী বাংলাদেশী বংশদ্ভোত ছেলে মেয়েদের নো ভিসা স্টিকার দেওয়া হচ্ছেনা ।বাংলাদেশী পাসপোর্ট তৈরি করতে গিয়ে মাসের পর মাস অপেক্ষা করতে হয় ।বাংলাদেশে বিমান বন্দরে প্রবাসীদের হয়রানী বেড়েই চলছে ।বাংলাদেশে প্রবাসীদের জান মালের নিরাপত্তা নেই ও সন্ত্রাসীরা জায়গা সম্পত্তি দখল করছে ।
সভায় কেন্দ্রীয় ট্রেজারার জনাব সালেহ আহমদ বাংলাদেশে বন্যায় ক্ষতিগ্রস্তদের মধ্যে ৩২ লাখ টাকা বিতরনের বিস্তারিত রিপোর্ট প্রদান করে সকল দাতা ও বাংলাদেশে যারা সহযোগিতা করেছেন তাদের ধন্যবাদ জানান ।
সভায় প্রবাসী বাংলাদেশীদের সমস্যা ও সাংগঠণিক বিষয়ে আলোচনায় অন্যান্য নেতৃবৃন্দের মধ্যে অংশ নেন, সহ সভাপতি মির্জা আসহাব বেগ ,আলহাজ্ব মোহাম্মদ ইছবাহ উদ্দিন ,ব্যারিষ্টার মাসুদ চৌধুরী ,কামরুল হাসান চুনু ,ফিরোজ খান ,ড: রোয়াব উদ্দিন ,তৌফিক আলী মিনার ,আরজু মিয়া এমবিই ,ড: মুজিবুর রহমান ,এম এ আজিজ,ফজলুল করিম চৌধুরী ,আলহাজ্ব আশরাফ আহমদ ,সুফি সুহেল আহমদ ,আব্দুল মালিক কুটি ,আবুল কালাম ,মীর্জা আছকির বেগ ,মুহিবুর রহমান চৌধুরী ,আবুল মিয়া প্রমুখ ।সভায় উপস্থিত ছিলেন -সাবেক পুলিশ অফিসার আহবাব মিয়া ,মামুন রশীদ ,খলিল আহমদ কবির প্রমুখ ।
সভায় অনতিবিলম্বে বাংলাদেশ হাই কমিশনের মাধ্যমে প্রবাসী বাংলাদেশীদের জাতীয় পরিচয় পত্র প্রদান ও হাই কমিশনে চালুকৃত নতুন নিয়ম প্রত্যাহার করে পাওয়ার অব এটরনি প্রদানে ও বৃটিশ পাসপোর্টে নো ভিসা স্টিকার প্রদানের পদ্ধতি পূর্বের নিয়মে প্রদানের দাবী জানানো হয় ।